বেসরকারি শিক্ষক নিয়োগের আবেদনে প্রথম থেকে পঞ্চম ব্যাচের নিবন্ধনধারীদের অনেকে তথ্য পূরণ করতে পারছেন না। ফলে নিয়োগের জন্য তাদের আবেদনও হচ্ছে না।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষক নিয়োগের জন্য গত ৩০ মার্চ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৪ এপ্রিল থেকে আবেদন শুরু হয়ে চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এর মাধ্যমে ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদ পূরণ করা হবে। এতে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী বয়সসীমা শিথিল করে সকল নিবন্ধনধারীকে আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে।

প্রথম থেকে পঞ্চম ব্যাচের নিবন্ধনধারীদের নিয়োগের আবেদন করার আগে এনটিআরসিএর ওয়েবসাইট থেকে নির্ধারিত লিংকে গিয়ে প্রার্থীদের ব্যক্তিগত এবং পরীক্ষা সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে। এ তথ্য পূরণের পর নিয়োগের জন্য আবেদন করতে বলা হয়েছে। কিন্তু অনেক আবেদনকারী জানিয়েছেন, তারা নির্ধারিত লিংকে গিয়ে সব তথ্য পূরণ করে সাবমিট করলেও তা নিচ্ছে না।

একাধিক আবেদনকারী জানান, তারা বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০০৬ অর্থাৎ দ্বিতীয় ব্যাচের পরীক্ষায় কলেজ পর্যায়ে (প্রভাষক/বাংলা) উত্তীর্ণ হন। তাদের মধ্য একজনের রোল নম্বর-১২০১০৭৩৭। জাতীয় মেধাতালিকায় তার রোল নম্বর দেখালেও নাম দেখাচ্ছে না। ডাটা কালেকশন (প্রথম থেকে পঞ্চম ব্যাচ) বাটনে ক্লিক করে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করার পর দেখাচ্ছে ‘ইতোমধ্যে এখানে তথ্য আছে’। এ কারণে তিনি শিক্ষক নিয়োগে আবেদন করতে পারছেন না।

এই সমস্যার কথা জানান আরও কয়েকজন প্রার্থী। নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রার্থী জানান, ডাটা কালেকশন (প্রথম থেকে পঞ্চম ব্যাচ) বাটনে প্রবেশ করে তিনি তথ্য দিতে পেরেছেন ঠিকই, তবে সমন্বিত মেধাতালিকায় তার নাম দেখাচ্ছে না। সেখানে দেখাচ্ছে ‘সঠিক তথ্য সংগ্রহ করা হবে’।  

জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বলেন, সবকিছু ভালোভাবে চলছে। তবে একসঙ্গে অনেকে আবেদন করছেন, যার ফলে কিছু সমস্যা হতে পারে। টেকনিক্যাল সমস্যা সমাধানে কয়েকটি ফোন নম্বর ওয়েবসাইটে দেওয়া আছে। যে কোনো প্রার্থী অফিস টাইমে ফোন করে সমাধান জেনে নিতে পারবেন। 

তিনি বলেন, টেকনিক্যাল সমস্যার বিষয়ে আমরা বৈঠক করেছি। অনেকগুলোর সমাধান করা হয়েছে। আশা করছি, দ্রুত আর কোনো সমস্যা থাকবে না।

জরুরি প্রয়োজনে শাহীন আলম চৌধুরী (উপপরিচালক)- ০২-৪১০৩০১২৯, ফায়জার আহমেদ (সহকারী পরিচালক)- ০২-৪১০৩০৩৯৩, ফারজানা রসুল (সহকারী পরিচালক)- ০২-৪১০৩০১৩১,  রুহুল কুদ্দুস চৌধুরী (উপপরিচালক)-০২-৪১০৩০০৪১, তাহসিনুর রহমান (পরিচালক)-০২-৪১০৩০১২৪  ও ০১৬৩৫৪০৫৮০১ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এনএম/আরএইচ