আগামী ১৪ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে সাতদিনের বিধিনিষেধ। এ সময় বন্ধ থাকবে সব ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। তবে বিধিনিষেধ চলাকালে কোনো শিক্ষক-কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবেন না বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিই সূত্র জানায়, বিধিনিষেধকে কেন্দ্র করে মানুষ যেমন রাজধানী ছাড়ছেন তেমনি অনেক শিক্ষা কর্মকর্তাও ‘স্টেশন লিভ’ করছেন। তবে অধিদফতরের নির্দেশনা অনুযায়ী, কোনো কর্মকর্তা তাদের কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

সোমবার (১২ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনিষ চকমা।

তিনি বলেন, শিক্ষকদের নিয়োগ উপজেলা ভিত্তিক হয়। এছাড়া তাদের স্কুল দীর্ঘদিন ধরে বন্ধ আছে। তারা তো এলাকায় বা কর্মস্থলেই আছেন। তবে শুনেছি কিছু উপজেলা শিক্ষা কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করছেন। যদি সংশ্লিষ্টদের না জানিয়ে কোনো কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করেন তবে সেসব কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

১৪ এপ্রিল থেকে সাতদিনের জন্য কাজ ও চলাচলের ওপর বিধিনিষেধ জারি করেছে সরকার। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়েছে, সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সব কর্মকর্তা–কর্মচারীকে নিজ নিজ কর্ম এলাকায় অবস্থান করতে হবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর ও সংশ্লিষ্ট অফিস এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এনএম/এসএসএইচ