করোনায় হচ্ছে না বই উৎসব

করোনা মহামারির কারণে এ বছর উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে না। একদিনে বই বিতরণ না করে স্বাস্থ্যবিধি মেনে মোট ১২ দিনে শিক্ষার্থীদের নতুন বই দেওয়া হবে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে স্কুল থেকেই বই বিতরণের এ সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে (অনলাইন) এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার প্রত্যেক শ্রেণির বই বিতরণের জন্য মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলগুলোকে তিন দিন সময় দেওয়া হবে। ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণে ১২ দিন সময় পাবে স্কুলগুলো।

জানা গেছে, ইতোমধ্যে মাঠপর্যায়ে বই পাঠানো হয়েছে। কর্মকর্তারা প্রধান শিক্ষকদের হাতে বই তুলে দিচ্ছেন। স্কুল থেকেই শিক্ষার্থীরা বই সংগ্রহ করবেন। স্কুলগুলো আলাদা আলাদাভাবে প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণের ব্যবস্থা করবে।

এদিকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই বিতরণ শুরু হচ্ছে ১ জানুয়ারি । স্কুল থেকেই শিক্ষার্থীদের বই নিতে হবে। একদিনেই প্রাথমিক বিদ্যালয়গুলোর বই বিতরণ করা যাবে বলে ধারণা মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

জানা গেছে, বই বিতরণে স্কুলগুলোতে শ্রেণিভিত্তিক বুথ করা হয়েছে। একজন শিক্ষক একটি বুথের দায়িত্বে থাকবেন। শিক্ষার্থীরা শ্রেণিওয়ারি বুথ থেকে বই সংগ্রহ করবে। অনেক উপজেলায় বইয়ের সাথে শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকরা বলছেন, প্রাথমিক বিদ্যালয়গুলো এক দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারবে।  তবে, যেসব প্রতিষ্ঠানে ৬০০ জনের বেশি শিক্ষার্থী রয়েছে সে স্কুলগুলোর বই বিতরণে দুই-তিন দিন সময় লাগতে পারে।

এনএম/এসআরএস