‘ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ’ চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতিবছর একজন অধ্যাপক/গবেষক এ ফেলোশিপের জন্য বিবেচিত হবেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) ইউজিসি থেকে ফেলোশিপের জন্য দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন চাওয়া হয়েছে। বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধ্যাপক বা অবসরপ্রাপ্ত অধ্যাপক এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

ইউজিসি জানিয়েছে, উচ্চশিক্ষায় বঙ্গবন্ধুর অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে তার জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রবর্তিত ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ ফেলোশিপের জন্য দেশি, বিদেশি সব বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউটের অধ্যাপক ও অবসরপ্রাপ্ত অধ্যাপক (বয়স ৫৫-৭০ বছরের মধ্যে) আবেদন করতে পারবেন। আগ্রহীরা কমিশনের নির্দিষ্ট ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে গবেষণা প্রস্তাব আগামী ২০ মের মধ্যে ইউজিসির পরিচালক (রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশন) বরাবর দরখাস্ত ডাকযোগে ও ইমেইলে পাঠাতে পারবেন। আবেদনকারীকে নির্ধারিত ফরমে দরখাস্ত করতে হবে।

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ নীতিমালা, আবেদন ফরম ও বিজ্ঞপ্তি ইউজিসি ওয়েবসাইটে (www.ugc.gov.bd) এ পাওয়া যাবে। নোটিশটি বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটে বহুল প্রচারের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে ইউজিসি।

এনএম/আরএইচ