দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। শনি (১৫ মে) ও রোববার (১৬ মে) শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পৃথক বিবৃতিতে ছুটি বাড়ানোর কথা জানানো হয়েছে।

তবে গত ২৯ মার্চ থেকে বন্ধ থাকা কওমি মাদরাসার ব্যাপারে স্পষ্ট করে কোন কিছু বলা হয়নি শিক্ষা মন্ত্রণালয় থেকে। এ নিয়ে কওমি পড়ুয়া শিক্ষার্থী-শিক্ষকদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের বলছেন, নির্দেশনায় কওমি মাদরাসার ব্যাপারে আলাদা কিছু বলা না হলেও আগামী ২৯ মে পর্যন্ত সরকারি নির্দেশনা অনুযায়ী বন্ধ থাকবে।

করোনা ইস্যুতে গত বছরের ১৮ মার্চ থেকে অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিন্তু গত আগস্টে বিশেষ আবেদনের পরিপ্রেক্ষিতে কওমি মাদরাসায় শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়।

তার আগে ২০২০ সালের জুন মাসে ছাত্র-ছাত্রী ভর্তির সুবিধার্থে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে কওমি মাদরাসার অফিস খোলার অনুমতি দেয় ধর্ম মন্ত্রণালয়। এরপর ধীরে ধীরে দেশের সব কওমি মাদরাসা খুলে দেওয়া হয়।

কিন্তু মার্চ মাসে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে কওমি মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দেয়। করোনা প্রতিরোধে ২৯ মার্চ প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত ১৮ দফা নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের অংশে বলা হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদরাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টার বন্ধ থাকবে। সেখানেও কওমি মাদরাসা বন্ধের ব্যাপারে কিছু বলা হয়নি। পরে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগ থেকে কওমি মাদরাসা বন্ধ থাকবে বলে বিষয়টি পরিষ্কার করা হয়।

কিন্তু সরকারঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যে দেশের নানা স্থানে কওমিসহ বিভিন্ন মাদরাসা খোলা রাখা হয়েছে- গণমাধ্যমে এমন সংবাদ আসার পর সব মাদরাসা বন্ধ না রাখলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

৬ এপ্রিল কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব (মাদরাসা) হাবিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিভিন্ন স্থানে কিছু আবাসিক ও অনাবাসিক মাদরাসা এখনও খোলা রয়েছে। এ অবস্থায় শুধু এতিমখানা ছাড়া কওমিসহ সব মাদরাসা বন্ধ রাখার জন্য আবারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এনএম/আরএইচ