করোনাভাইরাস প্রকোপে প্রায় ১৪ মাস বন্ধ থাকার পর আগামী জুন মাসের মাঝামাঝি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে।

এক্ষেত্রে অগ্রাধিকার পেতে পারে এসএসসি ও এইচএসসি ব্যাচ। এ বিষয়ে বিস্তারিত জানাতে আগামী মঙ্গলবার বা বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ঢাকা পোস্টকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে কনসার্ন। খুব দ্রুত জানানো হবে। শিক্ষামন্ত্রী দু-একদিনের মধ্যে এ ব্যাপারে ব্রিফিং করবেন।

তিনি বলেন, ব্রিফিংয়ে চলমান ছুটি ২৯ মে থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত বাড়ানো হতে পারে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

মানুষের চলাচল ও সার্বিক কার্যক্রমে নতুন করে সরকারি বিধিনিষেধ আগামী ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলে বিধিনিষেধের মেয়াদ পর্যন্ত পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমনিতেই বন্ধ থাকছে। তবে এরপর কয়দিন ছুটি বাড়ানো হবে তা ঘোষণা দেওয়ার পরিকল্পনা নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে, আগামী ৩০ মে পর্যন্ত সরকার আরোপিত বিধিনিষেধ পালনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।  

জানা গেছে, শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে তার আগেই যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে, তাহলে টিকাদান চলাকালেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার চিন্তা-ভাবনা রয়েছে সরকারের।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি চলাকালে অনলাইনে, সংসদ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিওর মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। এছাড়া অনলাইন ক্লাস পরিচালিত হবে যথারীতি। বন্ধ থাকা অ্যাসাইনমেন্ট শিগগিরই চালু করা হবে।

গত বছর ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ওই বছর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে এ বছরের ২৯ মে পর্যন্ত করা হয়েছে।

এনএম/আরএইচ