অভিভাবকদের অনুরোধে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাস সন্ধ্যায় পরে নেওয়া সিদ্ধান্ত নিয়েছে রাজধানী অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান মতিঝিল আইডিয়াল স্কুল।

বুধবার (৩০ জুন) থেকে সন্ধ্যা সোয়া ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত অনলাইন ক্লাসের নতুন সময়সূচি স্কুলের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মতিঝিল, মুগদা ও বনশ্রী তিনটি শাখায় নতুন সময়সূচিতে ক্লাস হবে।

জানা গেছে, অভিভাবকদের মধ্যে অনেকেই স্কুল কর্তৃপক্ষকে জানিয়েছে তারা দুজন কর্মজীবী হওয়ায় দিনের বেলায় ক্লাসে তারা সময় দিতে পারেন না। এ দিকে বাচ্চারা নিজেরাও ক্লাসে ঢুকতে পারে না। এতে অনেক শিক্ষার্থী ক্লাস করতে পারছে না। তাই প্রথম থেকে তৃতীয় শ্রেণির ক্লাসগুলো সন্ধ্যার পর নিলে তারা বাচ্চাদের সময় দিতে পারবেন। তাদের অনুরোধের প্রেক্ষিতে প্রথম থেকে তৃতীয় শ্রেণির ক্লাসগুলো সন্ধ্যার পর নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এক নোটিশে জানিয়েছে, মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখার (বাংলা মাধ্যম) প্রথম-তৃতীয় শ্রেণির অনলাইন জুম ক্লাস বুধবার (৩০ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে শুরু হবে এবং শেষ হবে রাত সাড়ে ৮টায়।

বনশ্রী শাখার দ্বিতীয় শ্রেণির অভিভাবক বাদল খন্দকার বলেন, আমরা দুজনেই কর্মজীবী। বাসায় বাবা-মা থাকলেও তারা বাচ্চাকে অনলাইন ক্লাসে জয়েন করাতে পারেন না। বাচ্চা নিজেও পারে না। এতে অনেক ক্লাস ও মিড টার্ম পরীক্ষা মিস হয়ে গেছে। পরে কয়েকজন অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে আবেদন করলে প্রতিষ্ঠান থেকে সন্ধ্যার পর ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ দিকে অভিভাবকদের একটি পক্ষ স্কুল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের ক্ষুব্ধ হয়েছেন। তাদের বক্তব্য হলো ছোট বাচ্চাদের সন্ধ্যার পর ক্লাস করানো কঠিন। এ সময় তারা ক্লাস করতে চায় না।

জানতে চাইলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আর বেগম ঢাকা পোস্টকে বলেন, করোনার পর থেকে অনলাইনে ক্লাস চলছে। কিন্তু অনেক শিক্ষার্থীর বাবা-মা উভয়ে কর্মজীবী হওয়ায় দিনে তারা সময় দিতে পারেন না। অন্যদিকে প্রথম থেকে তৃতীয় শ্রেণির বাচ্চারা নিজেরা অনলাইনে ক্লাসে ঢুকতেও পারে না। এ জন্য অভিভাবকদের অনুরোধের প্রেক্ষিতে সব ব্রাঞ্চের প্রথম থেকে তৃতীয় শ্রেণিতে নতুন এ সময়সূচি দেওয়া হয়েছে। অন্য যেসব ক্লাসে নিজেরা অনলাইন ক্লাসে ঢুকতে পারে সেগুলো পরিবর্তন হয়নি।

অধ্যক্ষ আরও বলেন, সন্ধ্যার পর ক্লাস নিলে শিক্ষকদের সমস্যা হয়। তারপরও অভিভাবকদের কথা বিবেচনা করে তিনটি শ্রেণির ক্লাস সন্ধ্যায় নেওয়া হয়েছে।

জানা গেছে, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বর্তমানে তিনটি মাধ্যমিক শাখা ও একটি উচ্চ মাধ্যমিক শাখা (বালিকা) রয়েছে। প্রতিষ্ঠানটি রাজধানীর অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হলেও এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি করানো,  শিক্ষক নিয়োগের অনিয়ম, আর্থিক দুর্নীতিসহ বেশ কিছু অভিযোগ উঠেছে। অবৈধভাবে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করানো, সহকারী প্রধান শিক্ষক নিয়োগেও অনিয়মের অভিযোগ প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির অধ্যক্ষের এমপিও বাতিলের সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এনএম/ওএফ