দেশের সব শিক্ষার্থীকে টিকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে সশরীরে পাঠদান কার্যক্রম শুরু করা হবে। সে অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

এরপর পাবলিকের অনাবাসিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলিয়ে পৌনে আট লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। আর সবার শেষে টিকা পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। ইউজিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সরকারি-বেসরকারি ইউনিভার্সিটির সাত লাখ ৭৫ হাজার শিক্ষার্থীর তালিকা স্বাস্থ্য অধিদফতরের ইনফরমেশন ও ম্যানেজমেন্ট বিভাগে পাঠানো হয়েছে। এটি এখন সুরক্ষা সেবা অ্যাপে ইনপুট দেওয়া হবে। ইনপুট দেওয়া শেষ হলে টিকার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হবে।

এ বিষয়ে ইউজিসি সচিব অধ্যাপক ড. ফেরদৌস জামান বলেন, এই মুহূর্তে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিকের এক লাখের বেশি শিক্ষার্থীকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এটি শেষ হলে পাবলিকের অনাবাসিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

তিনি বলেন, এরপর টিকা পাবে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। এজন্য এই কলেজের শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তথ্য সংগ্রহ শেষে এর তালিকা স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে।

এনএম/ওএফ