এ বছর লটারিতে শিক্ষার্থী বাছাই করা হয়

সরকারি স্কুলে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি আগামী ২০ জানুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তিও শেষ করতে হবে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে। 

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় অধিদপ্তর থেকে সারাদেশের সরকারি স্কুলগুলোতে পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, ভর্তির সময় কোটা ও অন্যান্য সব কাগজ যাচাই করে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

অধিদপ্তর বলছে, লটারির ফল অনুযায়ী স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত শিক্ষার্থীদের মূল জন্ম নিবন্ধন সনদ, মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা সনদ, সংরক্ষিত কোটা থাকলে সে সংক্রান্ত কাগজ যাচাই করে ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলগুলোতে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। আর ২১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অপেক্ষমান তালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শেষ করতে হবে।

গত ১১ জানুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির মাধ্যমে সারাদেশের ৩৯০টি স্কুলের ৭৭ হাজার ১৪৪জন শিক্ষার্থীকে বাচাই করা হয়। সেই সঙ্গে সমান সংখ্যক অপেক্ষামাণ তালিকাও প্রকাশ করা হয়।

জানা গেছে, এ বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতায় সারাদেশের ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে ৯ম শ্রেণির ভর্তিতে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের চাহিদা আসে।

এদিকে ভর্তির আবেদনে নানা ধরনের ভুল ধরা পড়েছে। বালককে বালিকা স্কুলে ভর্তির সুপারিশ করা হয়েছে। ক্যাসমেন্ট এরিয়াসহ আরও কিছু ভুল ধরা পড়েছে। এসব ভুল সংশোধনের জন্য একটি কমিটি কাজ করছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক।

তিনি বলেন, যে ভুলগুলো এখন পর্যন্ত ধরা পড়েছে তা আবেদনকারীরাই করেছে। তারপরও এগুলো সংশোধনের সুযোগ দেওয়া হবে। এ বিষয়ে টেলিটকের সঙ্গে আলোচনা করেছি। সফটওয়্যারের মাধ্যমে এ ধরনের ভুল হয়ে থাকলে তা সংশোধন করা হবে।

এনএম/এসআরএস