আসন্ন ৪৩তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে অ্যাপিয়ার্ড শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবেদনে সাড়া দিয়ে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) শিক্ষার্থীদের এ সুযোগ দিচ্ছে। এর মাধ্যমে স্নাতকে লিখিত পরীক্ষা শেষ করেছেন কিন্তু ব্যবহারিক বা ল্যাব শেষ হয়নি এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় অ্যাপিয়ার্ড শিক্ষার্থীদের বিসিএসে আবেদনের সুযোগ চেয়েছিলো। যারা অনার্স শেষ বর্ষের লিখিত পরীক্ষা দিয়েছে কিন্তু ব্যবহারিক কিংবা ল্যাব কোর্স শেষ করেনি বা শুরুই হয়নি তারা অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে এসব শিক্ষার্থীদের সবগুলো বিষয়ের লিখিত পরীক্ষা শেষ করার প্রমান বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহ করতে হবে।

৪৩তম বিসিএসে আবেদনের সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়াতে পিএসিকে অনুরোধ জানিয়ে গত ২১ জানুয়ারি চিঠি দেয় ইউজিসি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে সময় বাড়ানোর এ আবেদন করে ইউজিসি।

সংস্থাটি বলছে, গত বছরের ১৮ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি। গত ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। ওই সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বাড়াতে কমিশনকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান উপাচার্যরা।

গত ৮ ডিসেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, স্নাতক শেষ বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদনের সুযোগ চেয়ে পিএসসিতে আবেদন করা হয়।

সেসময় পিএসসি জানায়, শেষ বর্ষের সব বিষয়ের পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থী বিসিএসে আবেদন করতে পারবেন না। এখন মানবিক কারণে সে সিদ্ধান্ত থেকে সরে আসলো পিএসসি।

এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, করোনার কারণে শিক্ষার্থীরা একাডেমিক্যালি এক বছর পিছিয়ে গেছে। এরমধ্যে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা যদি ৪৩তম বিসিএসের আবেদন করতে না পারে তাহলে তারা আরো এক বছর পিছিয়ে যাবে। এতে অনেকেরই বয়স থাকবে না। এসব বিষয় বিবেচনায় পিএসসি কাছে অ্যাপিয়ার্ড শিক্ষার্থী হিসেবে তাদের ৪৩তম বিসিএসে আবেদন করার সুযোগ দিতে পিএসসিকে অনুরোধ জানিয়েছিলাম। তারা আমাদের আবেদনের সাড়া দিয়েছে।

গত ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এদের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

এনএম/এসআরএস