জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুরোধের প্রেক্ষিতে ৪৩তম বিসিএসে আবেদনের সময়সীমা দুই মাস বাড়ানো হয়েছে। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগস্টের ৬ তারিখ অনুষ্ঠিত হবে।

বুধবার (২৭ জানুয়ারি) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সভায় এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্ট-কে বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুরোধের প্রেক্ষিতে আবেদনের সময় দুই মাস বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে যারা অনার্স শেষ বর্ষের লিখিত পরীক্ষা দিয়েছেন, কিন্তু ব্যবহারিক কিংবা ল্যাব কোর্স শেষ বা শুরুই হয়নি তারাও অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর সব বিষয়ের লিখিত পরীক্ষা শেষ হয়েছে বিশ্ববিদ্যালয় থেকে প্রমাণ সংগ্রহ করতে হবে।’

৪৩তম বিসিএসের আবেদনের সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়াতে পিএসিকে অনুরোধ করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আনুষ্ঠানিক চিঠি দিয়ে সময় বাড়ানোর এ অনুরোধ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের আবেদনের প্রেক্ষিতে এ অনুরোধ করেছে ইউজিসি। সময় বাড়ানোর কারণ হিসেবে কমিশন বলছে, গত বছরের ১৮ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি। এ বিষয়ে গত ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সঙ্গে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বৃদ্ধির বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে উপাচার্যরা কমিশনকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। এর প্রেক্ষিতে এ অনুরোধ করা হলো।

এর আগে গত ৮ ডিসেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, স্নাতক শেষ বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করার চেয়ে পিএসসির কাছে আবেদন করা হয়।

সে সময় পিএসসি জানিয়েছিল, শেষ বর্ষের সব বিষয়ের পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থী বিসিএসে আবেদন করতে পারবেন না। এখন মানবিক কারণে সে সিদ্ধান্ত থেকে সরে এল পিএসসি।

গত ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এদের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

এনএম/এফআর