সংগৃহীত ছবি

করোনার কারণে গত মার্চ মাস থেকে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। যে কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই আজ (শনিবার) জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড় করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে ডিজিটাল পদ্ধতিতে এ ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ মূল্যায়নের কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সবাই পাস করেছে। ফলাফলে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন। ৯টি সাধারণসহ সব বোর্ডের সমন্বয়ে ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। ঘোষিত ফলাফল অনুযায়ী, আগের বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন। সে হিসেবে এবার অটোপাসে জিপিএ-৫ বেড়েছে ১ লাখ ৪১ হাজার ৫২১। যা গত বছরের তুলনায় তিনগুণেরও বেশি।

ফলাফল অনুযায়ী, এবার সবাই শতভাগ পাস করলেও গতবার পাস করেছিলো ৭৩.৯৩ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়ার হার গত বছর ৩.৫৪ শতাংশ হলেও এবার হয়েছে ১১.৮৩ শতাংশ। এবার ছাত্রদের মধ্যে ৭৮ হাজার ৪৬৯ জন এবং ছাত্রীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। এদিকে, চার হাজার ৪৮ জন আলিম পরীক্ষার্থীকে জিপিএ ৫ দেওয়া হয়েছে।

পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করার সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী তার সামনে থাকা বাটন চেপে এ ফলাফল ঘোষণা করেন। এর আগে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের থেকে প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনাভাইরাসের কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করে অটোপাস দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরীক্ষা ছাড়া সে ফলাফলই আজ ঘোষণা করা হলো। তাই কেউ ফেল করেনি। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল গড় করে এ ফল ঘোষণা করা হয়েছে।

কোন বোর্ডে কত জিপিএ-৫ পেলেন

২০২০ সালে ৯টি শিক্ষাবোর্ডের মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। মূল্যায়নের মাধ্যমে শতভাগ পাস করেছে। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১৫ হাজার ৬১৪ জন। জিপিএ-৫ শতকরা হার ১৩ দশমিক ৪১ শতাংশ। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে আলিম পরীক্ষার্থী হিসেবে ৪ হাজার ৪৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। সে হিসেবে জিপিএ-৫ পাওয়ার হার ৪ দশমিক ৫৮ শতাংশ। গতবছর ২ হাজার ২৪৩ জন আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিলেন। কারিগরি বোর্ড থেকে মোট ৪ হাজার ১৪৫ জন এইচএসসি বিএম পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এনএম/ এইচএন/এমএইচএস