চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার সবচেয়ে বেশি চট্টগ্রাম মহানগরে। আর পাসের হার সবচেয়ে কম খাগড়াছড়ি জেলায়। চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯৫ দশমিক ২৭ শতাংশ আর খাগড়াছড়ি জেলায় পাসের হার ৮৪ দশমিক ১৯ শতাংশ। 

তবে সার্বিক বিচারে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে থাকা চট্টগ্রাম মহানগর, উপজেলা, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলায় পাসের হার বেড়েছে। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫৪টি। আর একজনও পাস করেনি এমন কোনো  প্রতিষ্ঠান। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ ঢাকা পোস্টকে বলেন, এ বছর চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯৫ দশমিক ২৭ শতাংশ, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৯৩ শতাংশ বেশি। মহানগর ছাড়া চট্টগ্রাম জেলায় পাসের হার ৯১ দশমিক শূন্য ১ শতাংশ, যা গত বছরের তুলনায় ৫ দশমিক ৮৭ শতাংশ বেশি। মহানগরসহ চট্টগ্রাম জেলায় পাসের হার ৯২ দশমিক ১৯ শতাংশ, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৯৫ শতাংশ বেশি। কক্সবাজার জেলায় পাসের হার ৯০ দশমিক ৯৪ শতাংশ, যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৩৯ শতাংশ বেশি। রাঙামাটি জেলায় পাসের হার ৮৬ দশমিক ৮৩ শতাংশ, যা গত বছরের তুলনায় ৮ দশমিক ১৯ শতাংশ বেশি। খাগড়াছড়ি জেলায় পাসের হার ৮৪ দশমিক ১৯ শতাংশ, যা বছরের তুলনায় ১৫ দশমিক ৬২ শতাংশ বেশি। আর বান্দরবান জেলায় পাসের হার ৯০ দশমিক ৮৫ শতাংশ, যা গত বছরের তুলনায় ১৭ দশমিক ৫৭ শতাংশ বেশি। 

তিনি বলেন, চট্টগ্রাম বোর্ডের অধীনে যে তিনটি পিছিয়ে পড়া পার্বত্য এলাকা রয়েছে, সেখানেও এবার পাসের হার গত বছরের তুলনায় বেড়েছে। তা বেড়েছে সরকারের গৃহীত শিক্ষামুখী বিভিন্ন পদক্ষেপের কারণে। বিশেষ করে নারীশিক্ষা এবং স্বল্পোন্নত এলাকায় শিক্ষা বিস্তারের জন্য বর্তমান সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের কারণে শিক্ষার্থীরা স্কুলমুখী ও পড়ামুখী হয়েছে। তাই করোনা পরিস্থিতিতেও শিক্ষার্থীরা সাফল্য দেখিয়েছে।

ভালো ফলাফল করে খুশি শিক্ষার্থীরাও। নগরীর বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের (বাওয়া) শিক্ষার্থী আসমা আক্তার বলেন, স্কুলের শিক্ষক, মা -বাবাসহ সকলের সহযোগিতায় জিপিএ-৫ পেয়েছি। এখন ভালো একটা কলেজে ভর্তি হতে পারব বলে আশা করি। 

উল্লেখ্য, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ১২ শতাংশ, যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৩৭ শতাংশ বেশি। জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন। গত বছরের তুলনায় এ সংখ্যা ৩ হাজার ৭৮৩ জন বেশি। জিপিএ-৫ পাওয়াদের মধ্যে ৫ হাজার ৩৮২ জন ছাত্র, ৭ হাজার ৪০৯ জন ছাত্রী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় ১ হাজার ৭৬টি স্কুলের ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬৭ হাজার ১৭১ জন এবং ছাত্রী ৭৭ হাজার ৩৭৯ জন। 

কেএম/এইচকে