বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান বলেছেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ হাজার শূন্য পদ পূরণে ফেব্রুয়ারির শুরুতে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। একইসঙ্গে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নিয়োগ পাওয়া কেউ যোগদান না করলে দ্বিতীয় মেধাতালিকা করে নিয়োগ সুপারিশ করা হবে।  

সোমবার (৩১ জানুয়ারি) দুপুরে সরকারি স্কুলে নিয়োগ পাওয়া ২ হাজারের বেশি প্রার্থীর নিয়োগপত্র ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সুপারিশ পাওয়া ৩৪ হাজার প্রার্থীর সুপারিশপত্র প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক উপস্থিত ছিলেন।

এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৫৪ হাজার শিক্ষক পদের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশের পর ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীকে সুপারিশপত্র দেওয়া হয়েছে। এখনও ১৫ হাজারের বেশি পদ খালি থাকছে। সে পদগুলোতে নিয়োগ সুপারিশ করার জন্য শিক্ষা মন্ত্রণালয় বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করার অনুমতি দিয়েছে। ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই আমরা এ পদগুলোতে নিয়োগ কার্যক্রম প্রক্রিয়া শুরু করতে চাই।

তিনি বলেন, এর সঙ্গে সুপারিশ করা ৩৪ হাজার শিক্ষক পদে যোগদান প্রক্রিয়াও চলমান থাকবে। তবে এ পদগুলোতে প্রার্থীরা যোগদান না করলে দ্বিতীয় মেধাতালিকা করে প্রার্থীদের সুপারিশ করা হবে।

জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীকে শিক্ষক পদে সুপারিশ করা হয়েছে। ৫৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রার্থীরা আবেদন না করায় ১৫ হাজার ২২৫টি পদে সুপারিশ করা হয়নি। এর আগে দ্বিতীয় নিয়োগ চক্রে সুপারিশ পেয়েও যোগদান না করা পদে অন্য প্রার্থীদের দ্বিতীয় ধাপে সুপারিশ করা হয়েছিল।

এএজে/এসকেডি