শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির পক্ষ থেকে নিয়োগপত্র পাওয়ার পর ৩৬ হাজার শিক্ষক এরই মধ্যে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দেওয়া শুরু করেছেন। তবে এমপিওভুক্তির ক্ষেত্রে স্কুল পর্যায়ে সহকারী শিক্ষক ইসলাম ধর্ম পদে গ্রেড জটিলতা দেখা দিয়েছে। 

জানা গেছে, ২০১৯ সালের দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে সহকারী শিক্ষক ইসলাম ধর্ম পদে নিয়োগপ্রাপ্তরা বিএড ছাড়া শুধুমাত্র ফাজিল/সমমান ডিগ্রি থাকলে সরাসরি ১০ম গ্রেড পেয়েছেন। তবে ২০২১ সালের এমপিও নীতিমালা অনুযায়ী, ফাজিল/সমমান ও বিএড ডিগ্রি থাকলে ১০ম গ্রেড এবং শুধুমাত্র ফাজিল/সমমান ডিগ্রিধারীরা ১১তম গ্রেডে বেতন পাবেন। নিয়োগের সুপারিশপত্রেও ২০২১ সালের নীতিমালা অনুসরণ করতে বলা হয়েছে। 

বিষয়টি নিয়ে শিক্ষকরা দ্বিধাদ্বন্দ্বে পড়লে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপ-পরিচালক (কলেজ-২) এনামুল হক হাওলাদার ও পরিচালক (স্কুল) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইনের সঙ্গে কথা বলে ঢাকা পোস্ট।

তারা জানান, ২০২১ সালের এমপিও নীতিমালায় যেভাবে বলা আছে সেভাবেই নিয়োগ হবে। আগে কীভাবে নিয়োগ হয়েছে, সেটা এখন বিবেচ্য বিষয় না। ১০ম গ্রেড পেতে হলে অবশ্যই শিক্ষককে ফাজিল/সমমান ডিগ্রির পাশাপাশি বিএড ডিগ্রি লাগবে। 

এএজে/এসকেডি