বাঙালির হৃদয়ে একটা আবেগের নাম ফেলুদা। গোয়েন্দা বলতে বাঙালিরা প্রথমেই যাকে চেনে, তিনি ফেলুদা। কিংবদন্তি চলচ্চিত্রকার ও লেখক সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি এটি। যদিও তিনি নিজে কেবল দুটি সিনেমা নির্মাণ করেছিলেন এই চরিত্র নিয়ে।

পরবর্তীতে সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায়ের হাত ধরে জনপ্রিয়তা লাভ করে ফেলুদা। এই সিরিজে তিনি বেশ কয়েকটি সিনেমা নির্মাণ করেছেন। গত বছরের শেষ দিকেই সন্দীপ নতুন সিনেমার ঘোষণা দেন। তবে সেখানে ফেলুদা কে হবেন, তা পরিষ্কার করেননি।

ফেলুদা হিসেবে সবচেয়ে সফল ও জনপ্রিয় সব্যসাচী চক্রবর্তী। তবে তিনি এখন বার্ধক্যে চলে এসেছেন। তাই গোয়েন্দা চরিত্রে তার কাজ করা মুশকিল বটে। তার পরে বিভিন্ন প্রজেক্টে এই চরিত্র রূপায়ন করেছেন আবির চ্যাটার্জি, শাশ্বত চ্যাটার্জি, টোটা রায় চৌধুরী প্রমুখ। এবার তবে কে?

শোনা যাচ্ছে, নতুন ফেলুদা হয়ে বড় পর্দায় আসতে চলেছেন টালিউডের এই সময়ের দাপুটে অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। অভিনেতা নিজেই সেই ইঙ্গিত দিলেন।

রোববার (২৭ ফেব্রুয়ারি) নতুন ৮টি সিনেমার মুক্তির তারিখ ঘোষণা করেছে প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ। সেখানেই দেখা গেল ফেলুদা সিরিজের ‘হত্যাপুরী’ সিনেমার পোস্টার। যদিও পোস্টারটি তৈরি করা হয়েছে স্কেচে। তাই কেন্দ্রীয় চরিত্রে কে থাকছেন, তা স্পষ্ট নয়। ফেলুদার সঙ্গে তোপসে হবেন কে? জটায়ুর রূপই বা ধারণ করবেন কে? প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মনে।

অনির্বাণ ভট্টাচার্য পোস্টারটি শেয়ার করেছেন। সঙ্গে লিখেছেন, ‘আকর্ষণীয়! এই কথাটাও বোধহয় সঠিক বর্ণনা নয় মানিক বাবুর এই সৃষ্টির... ফেলুদা ফিরছে বড় পর্দায় আবার।’

তাহলে কি অনির্বাণই হচ্ছেন নয়া ফেলুদা? উত্তর দেননি অভিনেতা কিংবা নির্মাতা সন্দীপ রায় কেউই। আপাতত বিষয়টিকে রহস্যের জালে বন্দী রাখতে চান তারা। সিনেমাটি বড় পর্দায় মুক্তি পাবে আগামী ২৩ ডিসেম্বর। 

কেআই/আরআইজে