১৯৭১ সালের ১ আগস্ট। প্রায় ৪০ হাজার দর্শকে জমজমাট হয়ে উঠেছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেন। তাদের সামনে সেদিন পারফর্ম করেছিলেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসন, বিলি প্রিস্টন, লিয়ন রাসেলের মতো তারকারা। কনসার্টটির উদ্দেশ্য ছিল, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের জন্য তহবিল গঠন ও স্বাধীনতার বার্তা ছড়িয়ে দেওয়া।

বাংলাদেশ স্বাধীন হয়েছে। ইতোমধ্যে পেরিয়ে গেছে ৫০টি বছর। লাল-সবুজের এই দেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে ফের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত হচ্ছে কনসার্ট। যেখানে বাংলাদেশের জন্য গান গাইবে বিখ্যাত জার্মান রক ব্যান্ড ‘স্করপিয়নস’।

খবরটি জানা গেল ‘স্করপিয়নস’-এর অফিসিয়াল ফেসবুক পেজে। সেখানে বলা হয়েছে, “ম্যাডিসন স্কয়ার গার্ডেনে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনে ঐতিহাসিক কনসার্টের জন্য আমরা প্রস্তুত। আগামী ৬ মে অনুষ্ঠিত হবে ‘দ্য গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’। এখানে বিশেষ অতিথি হিসেবে থাকবে বাংলাদেশের বিশিষ্ট ব্যান্ড ‘চিরকুট।”

‘স্করপিয়নস’ ব্যান্ডের পোস্ট

ওই পোস্টে আরও জানানো হয়, ৪ এপ্রিল সকাল ১০টা থেকে টিকেটমাস্টার ডটকম-এ এই কনসার্টের টিকিট কিনতে পাওয়া যাবে। তবে স্করপিয়নস রক জোন ফ্যান ক্লাবের জন্য থাকছে বিশেষ সুযোগ। বৃহস্পতিবার (৩১ মার্চ) থেকেই তারা টিকিট সংগ্রহ করতে পারবেন।

কনসার্ট নিয়ে ব্যান্ড ‘চিরকুট’ও একটি পোস্ট দিয়েছে। সেখানে তারা বলেছেন, “ব্যান্ড মিউজিকের ইতিহাসে সেরা ব্যান্ড ‘স্করপিয়নস’ ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘গোল্ডেন জুবিলি কনসার্ট ফর বাংলাদেশ’-এ পারফর্ম করবে। এবং আপনাদের ভালোবাসার ‘চিরকুট’ তাদের সঙ্গে বিশেষ অতিথি হিসেবে স্টেজ ভাগাভাগি করবে। আমাদের ২০ বছর পূর্তি উদযাপন এর চেয়ে বড় হতে পারে না! আমরা বিশ্বাস করি, এটা পুরো দেশের জন্যই একটা গৌরবের মুহূর্ত। এবং আবারও বিশ্বের দরবারে দেশের মশাল বহন করা আমাদের জন্য অনেক বড় সম্মান ও দায়িত্বের।”

‘চিরকুট’ ব্যান্ডের পোস্ট

উল্লেখ্য, ১৯৬৫ সালে জার্মানির হ্যানোভার শহরে প্রতিষ্ঠিত হয় ‘স্করপিয়নস’ ব্যান্ডটি। হার্ড রক, হেভি মেটাল ও সফট রক ঘরানার এই ব্যান্ড বিশ্বজুড়ে জনপ্রিয়তার প্রথম সারিতে আসে আশির দশকে। বলা হয়, ১৯৭৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ব্যান্ডটির সবচেয়ে সফল লাইনআপ ছিল।

অন্যদিকে বাংলাদেশের তুমুল জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’ প্রতিষ্ঠিত হয়েছে ২০০২ সালে। ২০১০ সালে প্রকাশিত হয় তাদের প্রথম অ্যালবাম। এ পর্যন্ত ব্যান্ডটি বেশ কয়েকটি শ্রোতানন্দিত গান উপহার দিয়েছে। দেশ-বিদেশে নিয়মিত কনসার্ট করেও দর্শককে মাতিয়ে রাখে ব্যান্ডটি।

কেআই/আরআইজে