শবনম বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন নতুন এক সিনেমায়। শিগগিরই শুরু হবে শুটিং। করোনার পরবর্তী সময়ে সবাই কাজে ফিরলেও কিছুটা সময় নিয়ে শুরু করলেন তিনি। নতুন কাজের পাশাপাশি ‘ঢাকা পোস্ট’-এর সঙ্গে বিভিন্ন প্রসঙ্গে কথা বললেন। লিখেছেন মোস্তাফিজ মিঠু

কেমন আছেন?
আলহামদুলিল্লাহ ভালো আছি, সুস্থ আছি। অনেকদিন পর আবারও কাজ শুরু করছি। এতে ভালো থাকাটা আরও বেড়ে গেল। 

তাহলে নতুন কাজের খবর দিয়েই সাক্ষাৎকার শুরু করা যায়।
হ্যাঁ, এটিই এখন আমার আপডেট খবর (হাঁসি)। গতকাল (সোমবার) ‘চোখ’ নামের এক সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছি। এটি পরিচালনা করবেন আসিফ ইকবার জুয়েল। থ্রিলার ঘরানার গল্পে নির্মিত হবে সিনেমাটি। স্ক্রিপ্ট পরার পর মোটামুটি সিদ্ধান্ত নিই কাজটি করব। কারণ একটি গল্প পরে মুগ্ধ হওয়ার মত যা দরকার তা এখানে রয়েছে। এতে নিরবের সঙ্গে আবারও জুটি বাঁধলাম। সঙ্গে থাকবেন জিয়াউল রোশান। চলতি মাসের শেষে শুটিং শুরু হবে। এখন পর্যন্ত এটাই জানি।

‘চোখ’ সিনেমায় চুক্তির পর নিরব ও শবনম বুবলী

নিরবের সঙ্গে এটি আপনার দ্বিতীয় সিনেমা। জুটি হিসেবে তার সঙ্গে কাজের অভিজ্ঞতা জানতে চাই।
সহশিল্পীর সঙ্গে কাজের বোঝাপড়া সবার আগে দরকার। আমার কাছে এমনটাই মনে হয়। এছাড়া প্রয়োজন একে অপরকে সহযোগিতা করা। সেই জায়গা থেকে নিরবের সঙ্গে কাজের অভিজ্ঞতা দারুণ। বিনয়ী এবং বন্ধুত্বসুলভ একজন মানুষ তিনি। আশা করি আমাদের দ্বিতীয় কাজটিও ভালো কিছু হবে। 

‘ক্যাসিনো’ সিনেমার পর আবারও আপনি ডুব দিয়েছেন। এর আগেও এমনটা দেখা গিয়েছিল। হঠাৎ ডুব দেওয়ার রহস্য কী?
কোনও রহস্য নেই। আপনারা জানেন আমি কাজের বাইরে নিজের প্রচারণা পছন্দ করি না। সামাজিক মাধ্যমেও আমি কখনও নিয়মিত নই। এর আগে যখন কাজের বিরতিতে ছিলাম তখন অনেকেই বলেছিলেন আমি হয়তো বিদায় নিয়েছি। কিন্তু কাজের খবর না থাকলে শুধু শুধু নিজের ঢোল পেটানোতে আমি বিশ্বাসি নই। অহেতুক আলোচনাতেও থাকতে চাই না। আমি চাই দর্শকরা আমার কাজ নিয়ে কথা বলুক, সমালোচনা করুক। ‘ক্যাসিনো’র পর করোনার মধ্যে সবাই আটকে যায়। আমি সবার মতো ঘরবন্দি ছিলাম। তাই হয়তো ভেবেছেন আমি ডুব দিয়েছি। কিন্তু এমনটা নয়।

শবনম বুবলী

তাহলে এ বছর বুবলীকে আর ডুব দিতে দেখা যাবে না?
(হাঁসি…) এমনটা হয়তো এবার হবে না। কারণ এ বছর সিনেমা নিয়েই ব্যস্ত থাকতে হবে। এছাড়া সামাজিক মাধ্যমেও একটু একটু নিয়মিত হয়েছি। গণমাধ্যমে না থাকলেও হয়তো সামাজিক মাধ্যমে থাকব।

শাকিব খানের সঙ্গে আপনার ক্যারিয়ার শুরু। ‘ক্যাসিনো’ ছাড়া সবগুলো সিনেমা তার সঙ্গে। শাকিবের বাইরে আপনাকে না দেখা নিয়ে সমালোচনাও তৈরি হয়েছিলে। সেই গণ্ডিও পেরিয়েছেন। শাকিব খানের বাইরে আপনার কাজের অভিজ্ঞতা কেমন?
শাকিব খান এদেশের শীর্ষ নায়ক। তার সঙ্গে ক্যারিয়ার শুরু এবং জুটি বেঁধে এতগুলো সিনেমা অবশ্যই আমার জন্য বড় বিষয়। সেই জায়গা থেকে বেরিয়ে নতুন কারও সঙ্গে কাজ করাটা আমার জন্য চ্যালেঞ্জের ছিল। কারণ শাকিবের সিনেমার যেই পরিসরে নির্মাণ হয় সেটি অন্যদের ক্ষেত্রে কম দেখা যায়। আর দর্শকরাও আমাকে সেই ধরনের সিনেমায় দেখে চিনেছেন। তাই নতুন কোনো প্রযোজনায় কাজ করতে দর্শকদের কাছে আমার ইমেজের বিয়টিও মাথায় রাখতে হয়েছে। অবশেষে ‘ক্যাসিনো’ সিনেমায় সেই সুযোগ পেয়েছি। সৈকত নাসির একজন গুণী নির্মাতা। তাই ভালো একটি কাজ হবে সেই বিশ্বাস ছিল। যদিও এখনও সিনেমাটি মুক্তি পায়নি। তবে দর্শকরা ভালো একটি কাজ দেখবেন সেই আশ্বাস দিচ্ছি।

শবনম বুবলী

তাহলে শাকিব খানের সঙ্গে আপাতত কাজ করছেন না?
এভাবেও বলা যায় না। সবকিছু নির্ভর করে পরিচালক ও গল্পের ওপর। পরিচালকরা যদি তাদের গল্পের জন্য শাকিব-বুবলিকে প্রয়োজন হয় তাহলে অবশ্যই কাজ করব। কিন্তু এখন পর্যন্ত শাকিব খানের সঙ্গে কোনও কাজের খবর নেই।

ধন্যবাদ সময় দেওয়ার জন্য। আর ‘ঢাকা পোস্ট’ আজ (১৬ ফেব্রুয়ারি) যাত্রা শুরু করল। আশা করি আপনাকে সবসময় পাব?
অবশ্যই। শুভেচ্ছা ‘ঢাকা পোস্ট’-এর জন্য। নতুন পথচলা সুন্দর হোক। আপনাদের সবার কাছে চাওয়া বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় আপনার অনন্য উদাহরণ তৈরি করবেন। 

এমআরএম