শারীরিক অবস্থার অবনতি হয়েছে কণ্ঠশিল্পী আকবরের। রোববার (১৬ অক্টোবর) বিকালে এক ফেসবুক পোস্টে আকবরের স্ত্রী কানিজ ফাতেমা জানান, বিকেল সাড়ে পাঁচটার পর অস্ত্রোপচারের মাধ্যমে আকবরের ডান পা কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকেরা।

‘ইত্যাদি’-খ্যাত এই সংগীতশিল্পী দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও কিডনির জটিলতায় ভুগছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গণমাধ্যমকে কানিজ ফাতেমা বলেন, ‘চিকিৎসকেরা বলেছেন, পা কেটেই ফেলতে হবে। তারপরও যদি পা বাঁচানো যায়, সেই চেষ্টা করবেন তারা। তাকে এখন অস্ত্রোপচারের কক্ষে নেওয়া হচ্ছে। সবার কাছে দোয়া চাইছি।’

কয়েক বছর ধরেই বিভিন্ন ধরনের রোগের সঙ্গে লড়াই করছেন আকবর। কিডনি দুটি নষ্ট হয়ে যাওয়াতে শরীরে পানি জমে গেছে। যার কারণে, তার ডান পায়ে ক্ষত সৃষ্টি হতে থাকে। তিনি বর্তমানে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। এর আগে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তিনি।

প্রায় এক দশক ধরে ডায়াবেটিসে ভুগছেন আকবর। এর মধ্যে কিডনিরোগে আক্রান্ত হয়ে কয়েক দফায় দেশে ও দেশের বাইরে চিকিৎসা করিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার জন্য ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন।

প্রসঙ্গত, জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ নতুন করে গেয়েছিলেন আকবর আলী গাজী। সবার কাছে তিনি আকবর নামে পরিচিত। এরপর ‘তোমার হাতপাখার বাতাসে’ গানটি তাকে দেশ-বিদেশের দর্শক-শ্রোতার কাছে তাকে ব্যাপক পরিচিতি এনে দেয়।

কেএইচটি