মহামারির সময় দর্শকদের মূল বিনোদনের জায়গা ছিল ওয়েব প্ল্যাটফর্মগুলো। সিনেমার মুক্তি বন্ধ থাকায় দর্শকদের বিনোদনের মূল জায়গা ছিল ওয়েব সিরিজ। এরমধ্যে বেড়েছে হিন্দি ওয়েব সিরিজের জনপ্রিয়তা। 

জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি বিতর্কে জড়িয়েছে বেশ কয়েকটি ওয়েব সিরিজ। আর এজন্য এর ওপর নজরাদারি নিয়ে অনেকদিন ধরে আলোচনা চলছিল। অবশেষে সেই অনুমতি দিল ভারতের সুপ্রিম কোর্ট।

চলতি বছরের শুরুতে মুক্তি পায় ওয়েব সিরিজ ‘তাণ্ডব’। যেখানে সাইফ আলী খানের চরিত্রসহ বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। পুলিশের পাহাড়া পর্যন্ত বসানো হয় সাইফের বাড়ির বাইরে। এমনকি আদালতেও এ নিয়ে মামলা করা হয়। 

‘তাণ্ডব’

‘তাণ্ডব’ সংক্রান্ত মামলার শুনানি ছিল কিছুদিন আগে। সেখানেই ওয়েব সিরিজের ওপর নজরদারির বিষয়টি উল্লেখ করেছেন আদালত। এ প্রসঙ্গে আরএস রেড্ডি বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্মগুলোতে পর্নোগ্রাফিও দেখানো হচ্ছে। তাই এই বিষয়ে একটা ব্যালেন্স রাখা দরকার।’

এরপর ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত প্রতিনিধিরা কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকরের সঙ্গে বৈঠকে বসেছিলেন। বৈঠক ফলপ্রসূ হয়েছে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী। জানা যায়, নতুন নিয়মকে স্বাগত জানিয়েছেন ওটিটির প্রতিনিধিরা।

প্রসঙ্গত, গত বছর অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছিল ওয়েব সিরিজ ‘মির্জাপুর ২’। সেটি নিয়েও বেশ বিতর্ক তৈরি হয়েছিল। সেই ঘটনার রেশ না যেতেই বিতর্ক শুরু হয় ‘তাণ্ডব’ নিয়ে। এরপর নতুন সিরিজ মুক্তির ব্যাপারে বেশ সচেতন হয়েছে অ্যামাজন প্রাইম।

এমআরএম