বলিউডে ইতিহাসনির্ভর সিনেমার বেশিরভাগই বিতর্কের মুখে পড়েছে। কখনও জাতিগত দ্বন্দ্ব, কখনও ধর্মীয়। তেমনই এক অভিযোগ উঠেছে আলিয়া ভাটের নতুন সিনেমা ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’-এর বিরুদ্ধে। 

মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়ক আমিন প্যাটেল ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’-এর নাম পরিবর্তনের দাবি জানিয়েছেন। সঞ্জয় লীলা বানশালি পরিচালিতে সিনেমাটির ‘কাঠিয়াওয়াড়ি’ শব্দ নিয়ে আপত্তি তুলেছেন তিনি।

‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ সিনেমার পোস্টার

শব্দটি শহরের কাঠিয়াওয়াড় শহরের জন্য অসম্মান বলে জানান আমিন প্যাটেল। এছাড়া কামাঠিপুরা এলাকার সম্পর্কে ভুল বার্তা দেওয়া হয়েছে বলেও অভিযোগ কংগ্রেস নেতার। কারণ ওই এলাকা এখন পুরোপুরি পাল্টে গেছে। সেখানকার নারীদের পেশাতেও পরিবর্তন এসেছে। 

হুসাইন জায়েদির বই ‘মাফিয়া ক্যুইনস অব মুম্বাই’-এর অবলম্বনে নির্মিত হয়েছে ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’। প্রথমে সিনেমার নাম ঠিক হয়েছিল ‘হীরা মান্ডি’। যেখানে অভিনয়ের কথা ছিল প্রিয়াঙ্কা চোপড়ার। 

পরবর্তীতে সিনেমার শুরুর পরিকল্পনা বাতিল হয়ে যায়। নাম পাল্টানোর সঙ্গে পাল্টে যায় নায়িকাও। প্রিয়াঙ্কার পরিবর্তে অভিনয় করেন আলিয়া ভাট। 

‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ সিনেমার দৃশ্যে আলিয়া ভাট

গত বছর করোনার কারণে আটকে ছিল ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’-এর কাজ। এরপর সব স্বাভাবিক হতেই শুরু হয় শুটিং। জানুয়ারিতে প্রকাশ পায় আলিয়া ভাটের প্রথম লুক। 

লুক প্রকাশের পর তা রীতিমতো ভাইরাল হয়ে যায় সামাজিক মাধ্যমে। ভক্তদের প্রশংসাতেও ভাসতে থাকেন তিনি। ২০২১ সালেই মুক্তি পাবে সিনেমাটি। 

উল্লেখ্য, কিছুদিন আগেও আপত্তি উঠেছিল ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’-এর বিরুদ্ধে। গাঙ্গুবাঈয়ের চরিত্রকে বিকৃত করে দেখানো অভিযোগে মামলা হয়েছিল মুম্বাই সিভিল কোর্টে। এমনকি চিত্রনাট্য নিয়েও অভিযোগ তোলেন হুসাইন জায়েদি।

এমআরএম