বছরের শুরুতে দুটি আন্তর্জাতিক পুরস্কার জিতে হাওয়ায় উড়ছিল এস এস রাজামৌলি পরিচালিত তেলেগু সিনেমা ‘আরআরআর’। গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড জেতার পর আশা ছিল এবারের ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডস (বিএএফটিএ) পুরস্কারেও শ্রেষ্ঠত্ব বজায় রাখবে সিনেমাটি। তা আর হলো না, অবশেষে ‘আরআরআর’-এর বিজয়রথ থামল।

বিএএফটিএ পুরস্কারের দীর্ঘ তালিকায় সেরা অ-ইংরেজি ভাষার ছবির বিভাগে প্রাথমিকভাবে মনোনীত হয়েছিল ‘আরআরআর’। তবে পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় নাম নেই ছবিটির। এস এস রাজামৌলির বিএএফটিএ পুরস্কার জয়ের স্বপ্ন অধরা থেকে গেল এবারের মতো।

সেরা অ-ইংরেজি ভাষার ছবি বিভাগে সংক্ষিপ্ত তালিকায় ‘আরআরআর’ না থাকলেও জায়গা করে নিয়েছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ‘আর্জেন্টিনা, ১৯৮৫’, ‘করসেজ’, ‘ডিসিশন টু লিভ’, এবং ‘দ্য কোয়ায়েট গার্ল’ ছবিগুলো। সর্বোচ্চ ১৪টি বিভাগে মনোনয়ন পেয়ে শীর্ষে আছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’।

প্রসঙ্গত, ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সেরা গানের পুরস্কার জেতে ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি। ২৮তম ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে সেরা বিদেশি ভাষার সিনেমা ও সেরা গানে পুরস্কার জিতে নেয় ছবিটি। এবারের অস্কারে সেরার দৌড়েও আছে ‘আরআরআর’।