সৃজিত মুখার্জির পরিচালনায় পর্দায় দেখা যাবে উত্তম কুমারকে। পাঠকরা হয়তো ভাবছেন মহানায়কের বায়োপিক নির্মিত হতে যাচ্ছে। অথবা তার ভূমিকায় কাউকে হাজির করবেন পরিচালক। কিন্তু এমনটা একদমই নয়। 

মহানায়ক উত্তম কুমার নিজেই হাজির হবেন পর্দায়। কিন্তু কীভাবে এই অসম্ভবকে সম্ভব করলেন সৃজিত? এই প্রসঙ্গে পরিচালক জানান, উত্তম কুমারের ৫৪টি ছবির ফুটেজ নিয়ে ভিএফএক্সের মাধ্যমে আরও একবার পর্দায় জীবন্ত করে তোলা হবে তাকে। 

মহানায়কের হাঁটাচলা, কথা বলা, নানা ধরনের অভিব্যক্তি এ ভাবেই আবারও ফুটিয়ে তোলার পরিকল্পনা করেছেন সৃজিত। এই সিনেমায় দর্শকের সঙ্গে বেশ কিছু নতুন মুখের পরিচয় করাবেন তিনি। 

উত্তম কুমার

সেই তালিকায় রয়েছেন অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য ও জিনা তরফদার। উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায় অভিনয় করবেন এক গুরুত্বপূর্ণ ভূমিকায়। এ ছাড়াও থাকবেন লাবণী সরকার এবং শুভাশিস মুখোপাধ্যায়।

মহানায়ককে নিয়ে ‘অতি উত্তম’ শিরোনামে সিনেমার চিত্রনাট্য ৩ বছর ধরে লিখেছেন সৃজিত। এজন্য তাকে বেশ গবেষণাও করতে হয়েছে। পরিচালক জীবনের ১০ বছর পূর্তি উপলক্ষে উত্তম কুমারকে শ্রদ্ধা জানাতে এই সিনেমা নির্মাণ করবেন সৃজিত। 

ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সৃজিত বলেন, ‘অটোগ্রাফ যেমন সত্যজিৎ রায় এবং উত্তমবাবুর প্রতি ট্রিবিউট ছিল। উত্তম কুমারের একনিষ্ঠ ভক্ত হিসেবে তাকে এই সিনেমার মাধ্যমে আবারও ট্রিবিউট দিচ্ছি।’

এমআরএম