২০১৬ সালে এমপিএল (মিউজিক্যাল প্রিমিয়ার লীগ) প্রতিযোগিতা দিয়ে সংগীতাঙ্গনে পা রাখেন রাজশাহীর মেয়ে সাদিয়া লিজা। এরপর থেকে একের পর এক কাভার এবং মৌলিক গান প্রকাশ করতে থাকেন এই গায়িকা।

গত পাঁচ বছরে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রায় ২৫টি কাভার গান প্রকাশ পেয়েছে লিজার। এরমধ্যে অনেক গানের জন্য মানুষের প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন তিনি। তবে এবার সবচেয়ে বড় সুখবরটি পেলেন এই গায়িকা। ২০১৯ সালের আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশিত তার গাওয়া ‘আজ পাশা খেলব রে শ্যাম’ গানটি কোটি ভিউয়ারের মাইলফলক স্পর্শ করেছে।

দীনহীনের লেখা-সুর করা বহুল জনপ্রিয় গানটির নতুন করে সংগীতায়োজন করেন জেকে মজলিশ। আর তাতে কণ্ঠ দিয়েই সাফল্য পেলেন সাদিয়া লিজা।

নবীন এ গায়িকা বলেন, ‘একটি ভালো গানকে কখনোই ভিউ দিয়ে মূল্যায়ন করা যায় না। তারপরও বর্তমান ইউটিউবের যুগে ভিউ দেখেই বোঝা যায় একটি গান কত মানুষ শুনল। প্রথমবারের মতো আমার কোনো গান কোটি ভিউয়ার পেয়েছে। স্বভাবতই আমি অনেক আনন্দিত। সামনে আরও ভালো কাজ করার ক্ষেত্রে এটা আমাকে আরও উৎসাহ যোগাবে।’

সাদিয়া লিজার গাওয়া কাভার গানের মধ্যে এছাড়াও প্রশংসা কুড়িয়েছে-‘দিনে দিনে খসিয়া পড়িবে’, ‘ছাড়িয়া যাইও না বন্ধুরে’, ‘পান দিলে পান খাইও না’ এবং চট্টগ্রামের আঞ্চলিক গান ‘বাইন্দুয়ার দিনো আইসো তুই’ ও ‘রঙ্গিলা মাঝিরে’ প্রভৃতি।

মৌলিক গানের প্রতিও বেশ মনোযোগী সাদিয়া লিজা। ২০২০ সালে প্রকাশ করেন নিজের প্রথম মৌলিক গান ‘প্রেমের মূল্য দিলা না’। এরপর ‘শ্যাম কালিয়া’, ‘মায়াজালে জড়াইয়া’, ‘দুনিয়া’ এবং ‘খেলা’ শিরোনামে আরও চারটি মৌলিক গান শ্রোতাদের উপহার দেন তিনি।

সামনে নিজের ইউটিউব চ্যানেলে ‘একুল ওকুল’ শিরোনামে আরেকটি মৌলিক গান প্রকাশ করতে যাচ্ছেন সাদিয়া লিজা। এছাড়া মার্সেলের সুর-সংগীতায়োজনে আরেকটি মৌলিক গান নিয়ে ঈদে হাজির হবেন বলেও জানিয়েছেন।

আরআইজে