শুক্রবার (১৬ জুলাই) রাতে সিনেমাপ্রেমী সমস্ত বাঙালির চোখ ছিল কান উৎসবের দিকে। কারণ এদিন ঘোষণা হয়েছে উৎসবের অফিসিয়াল সিলেকশন বিভাগ ‘আঁ সার্তে রিগা’র পুরস্কার। আর সেই বিভাগেই লড়াই করেছিল বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’।

প্রত্যাশার সঙ্গে চূড়ান্ত প্রাপ্তির সমীকরণ মেলেনি। তাই পুরস্কার ছাড়াই কান উৎসব থেকে বিদায় নিতে হয়েছে সাদ-বাঁধনদের। পুরস্কার হাতে নিয়ে শেষ হাসি ফুটেছে রাশিয়ান কিরা কোভালেনকোর মুখে। তার নির্মিত ‘আনক্লেচিং দ্য ফিস্টস’ জিতে নিয়েছে আঁ সার্তে রিগার সর্বোচ্চ পুরস্কার।

একই বিভাগে আরও যারা পুরস্কার জিতলেন:

স্পেশাল মেনশন: নোচে দে ফুয়েগো (প্রেয়ার্স ফর দ্য স্টোলেন), তাতিয়ানা হুয়েজো

সেরা মৌলিক: ল্যাম্ব, ভ্লাদিমির জোহানসন

সাহসী কাজ: লা সিভিল, তেওডোরা আনা মিহাই

সেরা পারফরম্যান্স: বোনে মেরে, হাফসিয়া হার্জি

জুরি পুরস্কার: গ্রেট ফ্রিডম, সেবাস্তিয়ান মাইস

এদিকে পুরস্কার না পেলেও ‘রেহানা মরিয়ম নূর’ টিমের আফসোস নেই। বরং তারা খুশি, আনন্দিত। উচ্ছ্বাস প্রকাশ করে বাঁধন জানান, যেদিন প্রথম শুনেছিলেন, তাদের সিনেমা কান উৎসবে অফিসিয়ালি মনোনীত হয়েছে, সেদিনই তারা সর্বোচ্চ সম্মানিত বোধ করেছেন। বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে যে সমর্থন আর ভালোবাসা পেয়েছেন, তা অবিশ্বাস্য বলেও মনে করেনেই অভিনেত্রী।

উল্লেখ্য, এবারের কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগে বিভিন্ন দেশের মোট ১৯টি সিনেমা মনোনয়ন পেয়েছিল। বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’ প্রদর্শিত হয়েছিল গত ৭ ও ৮ জুলাই। প্রদর্শনী শেষে সিনেমাটি স্ট্যান্ডিং ওভেশন এবং ভূয়সী প্রশংসা পেয়েছিল।

কেআই/আরআইজে