কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রয়াণবার্ষিকী (১৯ জুলাই) উপলক্ষে বিশেষ আয়োজন করেছে ইবুক পড়ার ও অডিওবুক শোনার অ্যাপ ‘বইঘর’। এখানে লেখকের গুরুত্বপূর্ণ কিছু বইয়ের ইবুক ভার্সন ও অডিওবুক রয়েছে। আছে হুমায়ূন আহমেদকে নিয়ে লেখা কয়েকটি ইবুক। এর মধ্যে অন্যতম ‘শাওনের বয়ানে হুমায়ূন’। এর লেখক শোয়েব সর্বনাম। 

‘শাওনের বয়ানে হুমায়ূন’ বইটিতে রয়েছে হুমায়ূন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওনের সাক্ষাৎকার। প্রিয় লেখক সম্পর্কে অনেক অজানা তথ্য তুলে ধরেছেন তিনি। যুক্ত করা হয়েছে সংশ্লিষ্ট কিছু স্থিরচিত্র, হুমায়ূনের লেখা চিঠি, চিরকুট প্রভৃতি।

বইটির ইবুক ভার্সন প্রকাশ হওয়ার খবরে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন শাওন। তিনি বলেন, ‘প্রিন্টেট ভার্সনের পর এবার ইবুক আকারে বইটি এসেছে শুনে ভালো লাগছে। এতে আরও বেশি পাঠক এটি পড়তে পারবেন বলে আমার বিশ্বাস। বিশেষ করে দেশের বাইরে থাকা হুমায়ূন আহমেদের পাঠক ও ভক্তরা এটি খুব সহজে পড়তে পারবেন। দেশের পাঠকেরাও যখন তখন, চলতে ফিরতে, এমনকি জ্যামে বসেও বইটির ইবুক ভার্সন পড়তে পারবেন।’ 

আরও পড়ুন : হুমায়ূন আহমেদ : গল্প, গদ্য ও জনপ্রিয়তা 

লেখক শোয়েব সর্বনাম বলেন, ‘তিন বছর আগে যখন বইটি বের হয় তখন হুমায়ূন আহমেদকে কেন্দ্র করে পাঠকের মনে এক রকম বাস্তবতা বিরাজমান ছিল। এখন কিছুটা অন্যরকম। তাই বলে তার প্রতি ভক্তদের আগ্রহের কমতি নেই। আমাদের বইটি তাই প্রাসঙ্গিক। আমাদের বিশ্বাস, বইটির ই-ভার্সন ব্যাপক সমাদৃত হবে, দেশ-বিদেশের পাঠক এটি পছন্দ করবেন।'

উল্লেখ্য,  হুমায়ূন আহমেদকে নিয়ে লেখা আরও কয়েকটি ইবুক পড়া যাচ্ছে বইঘরে। এগুলো হলো মাজহারুল ইসলাম রচিত ‘হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’ ও ‘হুমায়ূন আহমেদের সঙ্গে নয় রাত’ এবং হাসান শাওন রচিত ‘হুমায়ূনকে নিয়ে’। এছাড়াও পড়া যাচ্ছে হুমায়ূন আহমেদের ‘দেয়াল’, ‘আমিই মিসির আলী’, ‘কাঠপেন্সিল’, ‘দারুচিনি দ্বীপ’, ‘মিসির আলীর অমীমাংসিত রহস্য (পাঠ: জাকিয়া বারী মম), ‘এই আমি’, ‘দেয়াল’ প্রভৃতি বই।

আরআইজে