জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করছেন ঐশী, ছবি : সংগৃহীত

২০১৯ সালের শ্রেষ্ঠ গায়িকা হিসেবে মমতাজের সঙ্গে দ্বৈতভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এই সময়ের আলোচিত গায়িকা ফাতিমা তুয্ যাহরা ঐশী। গতকাল ১৭ জানুয়ারি (রোববার) সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পদক তুলে দেওয়া হয়। প্রধামমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে পুরস্কারটি তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। সেখানেই স্বপ্নের পদকটি গ্রহণ করেন প্রথম অ্যালবাম ‘ঐশী এক্সপ্রেস’ দিয়েই সংগীতে আলোড়ন তোলা এই গায়িকা।

ক্যারিয়ারের মাত্র পাঁচ বছরের মাথায়ই চলচ্চিত্রের সবচে বড় এই পুরস্কারটি পেয়ে উচ্ছ্বসিত ঐশী। সেই অনুভূতিই শেয়ার করেন, ‘ঢাকা পোস্ট’-এর সঙ্গে।

ঐশী বলেন, ‘এই অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। সত্যি বলতে আমি এখনও নার্ভাস। আমার ভেতরে এখনও কম্পন হচ্ছে। ৩ ডিসেম্বর পুরস্কার ঘোষণার পর ব্যাপারটা ছিল একরকম, পাওয়ার পর আরেকরকম। পুরস্কার গ্রহণের আগের দিন ঠিকমতো ঘুমাতে পারিনি। কি করবো, কি পরবো? কি হবে? ভাবতে ভাবতেই সকাল হয়ে গেছে।’

পুরস্কার গ্রহণের পর থেকে আত্নীয়স্বজনদের পাশাপাশি শিক্ষক, বন্ধু, শুভকাঙ্খী, ভক্তসহ অনেকেই ঐশীকে শুভেচ্ছা জানিয়েছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে ঐশী, ছবি : সংগৃহীত 

তবে এই প্রাপ্তি উদযাপন করতে রাতে পুরস্কারসহ ঐশী নিজেই গেছেন ‘গান বাংলা’ টিভিতে। সেখানে তাঁকে শুভেচ্ছা জানান, চ্যানেলটির ব্যবস্থাপনা পরিচালক ও সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস, তার স্ত্রী ফারজানা মুন্নী, সংগীতশিল্পী বালাম, পারভেজ’সহ অনেকে।

‘গান বাংলা’ টিভিকে নিজের দ্বিতীয় পরিবার উল্লেখ করে ঐশী বলেন, ‘আমার আজকের অবস্থানের ভেতরে গান বাংলা টিভির বড় ভূমিকা রয়েছে। তাই পুরস্কারটি নিয়েই সেলিব্রেট করতে সেখানে যাই। দারুণ একটা সময় কেটেছে সেখানে।’

এই সম্মান তরুণ এই গায়িকার আগামীর পরিকল্পনাগুলোকেও নতুন করে সাজাতে উৎসাহ দিচ্ছে। তাঁর ভাষ্য, ‘প্রজ্ঞাপন জারির পর থেকেই আমার ভেতর একটা বিষয় কাজ করছে, তা হলো নিজের সর্বোচ্চটা দিয়েই কাজ করা। আমি সাধারণত সব গান করি না। ভালো গানগুলোই বেছে বেছে করি। এখন সেদিকে আরো ফোকস করবো। প্রতিটি গানকেই শেষ পর্যন্ত সেরা আউটপুট দিয়ে করার চেষ্টা করবো। কারণ এই পুরস্কার আমার দায়িত্বকে আরও বহুগুণ বাড়িয়ে দিয়েছে। গানের পাশাপাশি নিজের ব্যক্তিত্ব এবং অন্য বিষয়গুলোতেও দেশ এবং সমাজকে ধারণ করার চেষ্টা করবো।’

উল্লেখ্য, মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লাস্ট মাদার’ সিনেমার জন্য এই পুরস্কার পান ঐশী। গানটির সুর ও সংগীতায়োজন করেছিলেন ইমন চৌধুরী।

চলতি বছর ‘আলিফ লায়লা’, ‘পাংখা ২’, ‘ও কালারে’সহ আরও বেশ কিছু নতুন গান প্রকাশ করবেন বলেও ‘ঢাকা পোস্ট’কে জানান নোয়াখালীর এই কন্যা। 

আরআইজে