সামাজিক যোগাযোগ থেকে নিজেকে দূরে রাখেন বলিউড সুপারস্টার সাইফ আলি খান। ফেসবুক, ইনস্টাগ্রামেও কখনো তার দেখা মেলে না। স্ত্রী কারিনা কাপুর খানের উপদেশ মেনেই নিজেকে এসব থেকে দূরে রাখেন বলে জানিয়েছেন ‘ছোটে নবাব’।

ট্রোলারদের লক্ষ্যের তালিকায় সব সময়ই বেশ উপরের দিকে থাকে ‘সাইফিনা’র নাম। কখনও দুই সন্তানের নাম, কখনও আবার ‘তারকা-সন্তান’ তকমার জন্য নানা ধরনের ট্রোল-কটাক্ষ ধেয়ে আসে তাদের দিকে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে কী লেখা হচ্ছে, এক সময় তার নিয়মিত খোঁজ রাখতেন সাইফ। নেতিবাচক মন্তব্য দেখলেই মেজাজ খারাপ হয়ে যেত তার। তখনই কারিনা তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে থেকে দূরে থাকার উপদেশ দিয়েছিলেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সাইফ বলেন, ‘আমি আর এখন কোনো নেতিবাচক মন্তব্য পড়ি না। আমি নেটমাধ্যম থেকে নিজেকে সরিয়ে রেখেছি। তাতে ভালই আছি।’

তিনি আরও বলেন, ‘গুগল করে দেখতেই পারি, কবে আমি কী বলেছিলাম। তারপর হয়তো এমন কিছু একটি পড়ব যে আমার মন খারাপ হয়ে যাবে। তখনই আমার স্ত্রী আমাকে এই অভ্যাস ত্যাগ করার উপদেশ দেন।’

কারিনার কথা মেনে নিয়েছিলেন সাইফ। নেটমাধ্যমে নিজেকে নিয়ে আর কোনো রকম খবর বা লেখা তিনি পড়েন না। সাইফ মনে করেন, নেটমাধ্যমের সাহায্য নিয়ে হিংস্রতা ছড়ানো খুবই সহজ। তাই সেখান থেকে দূরত্ব বজায় রাখাই শ্রেয় মনে করেন তিনি।

এমএইচএস