‘বিটিএস’-এর গায়ক আরএম। ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার শীর্ষ জনপ্রিয় ব্যান্ড ‘বিটিএস’। প্রথম ইংলিশ গান ‘ডিনামাইট’ দিয়ে পুরো বিশ্বে উন্মাদনা সৃষ্টি করে তারা। ব্যান্ডটির অন্যতম গায়ক আরএম। গানের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুক্ত তিনি। এই অবদানের জন্য কোরিয়ান আর্ট কাউন্সিল তাকে ‘বর্ষসেরা আর্ট স্পন্সর’ হিসেবে ঘোষণা করে। 

২০২০ সালের সেপ্টেম্বরে কোরিয়ার জাতীয় যাদুঘরে প্রায় ৯০ হাজার ডলার অনুদান দেন আরএম। যেই অর্থ দিয়ে অনেকগুলো বই নতুন করে প্রকাশ করা হয়। যেগুলো পৌঁছে দেওয়া হয় পাবলিক লাইব্রেরি ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

আরএম

গত বছর ‘বিটিএস’ পাঁচটি প্রধান পাবলিক আর্ট প্রকল্পের একটি সিরিজ চালু করে। যেখান থেকে বিশ্বের উল্লেখযোগ্য শিল্পী ও কিউরেটরদের সহযোগিতা করা হয়। প্রকল্পটি লন্ডনের সার্পেনটাইন গ্যালারিতে চালু হয়েছিল।

তারুণ্যনির্ভর গানের দল ‘বিটিএস’। কোরিয়ান ভাষার সঙ্গে কয়েকটি ইংলিশ শব্দ জুড়ে দেয়া হয় তাদের গানে। তবে তাদের পূর্ণাঙ্গ ইংরেজী গান ‘ডিনামাইট’। ব্যান্ডের জনপ্রিয়তাকে কয়েক ধাপ এগিয়ে নেয় গানটি। এজন্য ২০২০ সালে প্রথমবার সংগীতের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার গ্র্যামির মনোনয়ন পায় এই ব্যান্ড।

‘বিটিএস’ ব্যান্ডের সদস্যরা

‘ডিনামাইট’-এর জন্যই লেডি গাগা, টেইলর সুইফটের পাশাপাশি ‘সেরা পপদ গ্রুপ পারফরম্যান্স’ বিভাগের জন্য মনোনয়ন পেয়েছে বিটিএস। গানটি মুক্তির পর ‘বিলবোর্ড হট ১০০’ চার্টের প্রথমে অবস্থান করেছে টানা দুই সপ্তাহ। এছাড়াও ইউটিউবে গানটির ভিডিও বর্তমান ভিউ ৭৮৫ মিলিয়ন। মুক্তির পর দ্রুত সময়ে সর্বাধিক দেখা মিউজিক ভিডিও হিসেবে স্বীকৃতি পেয়েছে গানটি।

এমআরএম