বাংলাদেশের ব্যান্ড সংগীতের জীবন্ত কিংবদন্তি, রকস্টার নগর বাউল জেমসের জন্মদিন আজ শনিবার (২ অক্টোবর)। ৫৬ বছর পূর্ণ করে আজ ৫৭ বছরে পা দিয়েছেন তিনি। বিশেষ দিনটিতে দেশজুড়ে কোটি ভক্ত তাকে স্মরণ করছে, শুভেচ্ছা জানাচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও চলছে জেমসবন্দনা।

এদিন সামাজিক মাধ্যম ফেসবুকে জেমসকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন ‘অর্থহীন’ ব্যান্ডের ভোকাল, বেজবাবা খ্যাত গায়ক সুমন। তার সেই পোস্টটি ঢাকা পোস্ট পাঠকদের জন্য তুলে ধরা হলো।

‘আমি তখন সবেমাত্র এস এস সি পরীক্ষা দিয়েছি। আমার এক বন্ধু ইমন একদিন আমাকে জেমস ভাইয়ের বাসায় নিয়ে গেলো। আমার নাকি সেখানে তাদের সাথে জ্যাম করতে হবে। আমার নিজের কোন বেজ গিটার ছিলো না। বন্ধুর কাছ থেকে একটা বেজ নিয়ে অনেক নার্ভাস অবস্থায় গেলাম জেমস ভাইয়ের বাসায়। সেখানে জেমস ভাইসহ  ফিলিংস ব্যান্ডের সবাই প্র্যাকটিস করছিলো। শুধু কোন বেজিস্ট ছিলো না। আমাকে জেমস ভাই বললেন, বেজ ধরো। আমি ভয়ঙ্কর নার্ভাস অবস্থায় তাদের সাথে বাজানো শুরু করলাম। বেশ কিছুক্ষণ জ্যাম আর আড্ডা দেবার পর আমি অনেকটা স্বাভাবিক অবস্থায় আসলাম। নেক্সট কবে আবার প্র্যাকটিসে আসতে হবে সেটা আমাকে জানিয়ে দিল। আমি বের হয়ে যাবার সময় জেমস ভাই বলল ‘ওয়েলকাম টু ফিলিংস’। আমার সে সময়ের অনুভূতিটা লিখে বোঝানো সম্ভব না। একটা ছেলে যে কিনা এস এস সি পরীক্ষার রেজাল্টের জন্য বসে আছে, বুকে অনেক স্বপ্ন, একদিন এরকম একটা ব্যান্ড বানাবো যেই ব্যান্ডকে দেশের মানুষজন চিনবে, তাকে জেমস ভাই বলছে ‘ওয়েলকাম টু ফিলিংস’! টিনএজার একটা ছেলের, যার নিজের কোনও বেজ গিটার নেই, তার ‘ফিলিংস’ মত একটা মেইন্সট্রিম ব্যান্ড এ জয়েন করাটা চিন্তা করতে পারেন? অনেক অনেক বছর আগে জেমস ভাই কিন্তু ঠিকই ব্যাপারটা খুব সহজভাবেই চিন্তা করেছিলো। আমাকে মেইন্সট্রিমে বেজিস্ট হিসেবে খুব সহজে জায়গা করে দেয়ার পেছনে এই মানুষটার অবদান অনেক! শুভ জন্মদিন জেমস ভাই! আপনার জন্য অনেক অনেক ভালোবাসা। ভালো থাকবেন।’

আরআইজে