টালিউডের বরেণ্য অভিনেতা খরাজ মুখার্জি। কমেডি চরিত্রে তিনি অসামান্য সাফল্য পেয়েছেন। তবে চরিত্রপ্রধান অভিনয়েও তার নামটি বিশেষভাবে উল্লেখযোগ্য। পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশের মানুষের কাছেও এ অভিনেতা বেশ জনপ্রিয়।

খরাজ মুখার্জি জানালেন, তিনি বাংলাদেশের নাটক এবং শিল্পীদের কাজ দেখেন নিয়মিত। জয়া আহসান, আফরান নিশো, মেহজাবীন চৌধুরীর অভিনয় তার পছন্দের। সম্প্রতি তিনি বাংলাদেশে এসেছেন। অভিনয় করছেন ‘পিয়া রে’ নামের একটি সিনেমায়। যেটি নির্মিত হচ্ছে শাপলা মিডিয়ার প্রযোজনায়।

চাঁদপুরে চলছে সিনেমাটির শুটিং। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হন খরাজ মুখার্জি। আলাপে আলাপে তিনি বলেন, ‘একটা সময় মনে হতো যে আমি বিরাট একটা কেউ। কিছু জনরায় আমার মতো কেউ নেই। কিন্তু আপনাদের চঞ্চল, মোশাররফ করিমদের দেখে মনে হয়- ওরে বাবা! ওরা কী দুর্দান্ত!’

জয়ার নামটি বিশেষভাবে বললেন খরাজ মুখার্জি। তার ভাষ্য, “জয়া আহসানের কথা তো না বললেই নয়। ও যখন ‘বিসর্জন’ করল, অবাক হয়ে গেলাম ওর কাজ দেখে। আমার মনে আছে ওকে বলেছিলাম, ‘ওরে দিদিভাই, তোমার পাসপোর্টটা আমায় দিয়ে দাও। তোমাকে আর বাংলাদেশে যেতে দেব না।’ ও হচ্ছে জাত শিল্পী।”

বাংলাদেশের নাটকের জনপ্রিয় দুই তারকা আফরান নিশো ও মেহজাবীনের সঙ্গে নিয়মিত যোগাযোগ হয় বলে জানিয়েছেন খরাজ। তিনি বলেন, ‘কী দারুণ অভিনয় করে ওরা। অল্প বাজেটের নাটকে যা করে, সেটা তো অসাধারণ। কলকাতায়ও ভীষণ জনপ্রিয় ওরা।’

প্রসঙ্গত, খরাজ মুখার্জি ১৯৮০ সাল থেকে সিনেমায় কাজ করছেন। টালিউডের অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি তিনি সংগীত নিয়েও কাজ করেছেন।

কেআই