মহান বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত হয়েছে বিশেষ গান ‘মহানায়ক’। গানটিতে কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজ ব্যান্ডের প্রাক্তন ভোকাল মিজানুর রহমান মিজান। গত সোমবার সন্ধ্যায় প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ ব্যানার থেকে গানটি উন্মুক্ত হয়েছে।

গানটির কথা লিখেছেন কবি ও গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরী। সুর ও সংগীতায়োজন করেছেন রাজেশ ঘোষ।

বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে গানটি উন্মুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, গীতিকার ও চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান, কথাসাহিত্যিক মোস্তফা কামাল, জি সিরিজ ও অগ্নিবীণা প্রডাকশন্সের প্রধান নির্বাহী নাজমুল হক ভুঁইয়া, সংগীতশিল্পী ফাহমিদা নবী, আনন্দ আলো পত্রিকার সম্পাদক রেজানুর রহমান, দৈনিক আনন্দবাজার পত্রিকার সম্পাদক মুফতি আহমেদ, গীতিকার মঞ্জুর উল আলমের সহধর্মিণী শামসে আকিদা জাহান, শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মিনু আফরোজ প্রমুখ।

গানটির গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরী বলেন, ‘আমার অনেক দিনের ইচ্ছা ছিল বঙ্গবন্ধুকে নিয়ে গান লিখব। বঙ্গবন্ধুকে নিয়ে গান লেখা এত সহজ ছিল না। তার মতো বিশাল ব্যক্তিত্বকে গানের কয়েকটি পঙক্তিতে ধারণ করাও সহজ ছিল না। ২০১৯ সালের অক্টোবর মাসে সোনার বাংলা ট্রেনে চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরছিলাম। তখন আমার মধ্যে জেদ চেপে বসে, বঙ্গবন্ধুকে নিয়ে গানটি লিখতেই হবে। তখন প্রায় ৫ ঘণ্টার ট্রেন জার্নিতে সমগ্র একাগ্রতা নিয়ে গানটি লিখেছিলাম। গানের মধ্যে যদি কিছুটা হলেও বঙ্গবন্ধুর অবয়ব ধরা যায়, তার কীর্তিকে ছোঁয়া যায়, তাহলেই আমার দীর্ঘদিনের শ্রম সার্থক হবে।’

আরআইজে