ফেলুদাকে নিয়ে চলছে কাড়াকাড়ি, আইনি যুদ্ধ বললেও অত্যুক্তি হবে না। সত্যজিৎ রায়ের এ চরিত্রটিকে টলিউডের একাধিক প্রযোজক-পরিচালক নিজেদের মতো করে পর্দায় এনেছেন। তদন্তে নামার আগে নিজেই আইনি জটিলতায় পড়লেন ফেলুদা!   

এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে মামলা করা হয়েছে আলিপুর ডিভিশনের কমার্শিয়াল কোর্টে। আর সেই পরিপ্রেক্ষিতেই ফেলুদার গোয়েন্দা গল্প নিয়ে ফিকশনাল স্টোরি করার পথে আটকে গেল বাংলা সিনে ইন্ডাস্ট্রির দুই প্রযোজনা সংস্থা অশোক ধানুকার এসকে ভিডিও প্রাইভেট লিমিটেড এবং জি এন্টারটেইনমেন্ট।

মাসখানেক আগেই অরিন্দম শীল ঘোষণা দেন, তিনি ফেলুদাকে নিয়ে সিরিজ বানাতে চলেছেন। যেখানে ফেলু মিত্তিরের ভূমিকায় দেখা যাবে পরমব্রত চট্টোপাধ্যায়কে এবং তোপসের চরিত্রে থাকবেন শান্তিলাল-পুত্র ঋতব্রত মুখোপাধ্যায়। 

বছরখানেক ধরেই ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে সংশ্লিষ্ট পরিচালকের ঠান্ডা লড়াই চলছে। জি এন্টারটেইনমেন্টের পাশাপাশি এসভিএফ সংস্থা আবার সৃজিত মুখোপাধ্যায়ের হাত ধরে ফেলুদাকে নিয়ে হইচইতে সিরিজ তৈরির কথা ঘোষণা দিয়েছে। 

দুই ওটিটি প্ল্যাটফর্মে ফেলুদা সিরিজ নিয়ে দ্বন্দ্ব এবার তুঙ্গে। অন্যদিকে, অশোক ধানুকার এসকে ভিডিও প্রাইভেট লিমিটেডের ব্যানারেও নয়া ফেলুদা সিনেমা তৈরির পরিকল্পনা চলছিল। সেই পরিপ্রেক্ষিতেই ফেলুদার স্বত্বের জন্য আলিপুর আদালতে মামলা দায়ের করে এসভিএফ।

কী রায় দিলেন আদালত? ভেঙ্কটেশ প্রযোজনা সংস্থার দায়ের করা মামলার ভিত্তিতে আলিপুর ডিভিশনের কমার্শিয়াল কোর্ট আপাতত বিপক্ষের দুই প্রযোজনা সংস্থার ওপর ফেলুদা তৈরিতে স্থগিতাদেশ জারি করেছেন। অরিন্দমের ফ্রেমে পরমব্রতর ফেলুদা হওয়া আপাতত আটকে গেল।

এদিকে, শনিবার বড়দিন উপলক্ষে এসভিএফের ব্যানারে ফেলুদার গল্প ‘হত্যাপুরী’ অবলম্বনে নতুন সিনেমার ঘোষণা দিয়েছেন সন্দীপ রায়।

আরএইচ