প্রণব ঘোষের স্ত্রী-কন্যার সঙ্গে পড়শী। ওপরে স্ত্রীর সঙ্গে ফ্রেমবন্দি প্রণব ঘোষ, ছবি : সংগৃহীত

দেশের অনেক জনপ্রিয় শিল্পীর আবির্ভাব ঘটেছিল প্রয়াত কিংবদন্তি সুরকার প্রণব ঘোষের হাত ধরে। ২০০৭ সালের ১৭ আগস্ট না ফেরার দেশে চলে যান তিনি। এই সুরস্রষ্টার জন্মদিন আজ ৩ জানুয়ারি (বুধবার)। আর এদিন তাঁকে বিশেষভাবে স্মরণ করলেন, শ্রদ্ধা জানালেন এই প্রজন্মের জনপ্রিয় গায়িকা সাবরিনা এহসান পড়শী।

জন্মদিনে প্রণব ঘোষকে উৎসর্গ করে পড়শী প্রকাশ করলেন তাঁরই সুর করা জনপ্রিয় ‘অন্তরে আছো তুমি আমার’। কবির বকুলের লেখা এই গানটির মূলশিল্পী ডলি শায়ন্তনী ও শুভ্র দেব। সপ্তাহ খানেক আগে প্রণব ঘোষের স্ত্রীর কাছ থেকে লিখিত অনুমতি এনে গানটি নতুন করে গাইলেন পড়শী। এছাড়া গীতিকার কবির বকুলের কাছ থেকেও অনুমতি নিয়েছেন বলে জানান তিনি।  

গানের পোস্টারে পড়শী, ছবি : সংগৃহীত 

নতুন করে গানটির সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। আর ভিডিও নির্মাণ করেছেন আবিদ হাসান। মিরপুরের একটি ইনডোরে হয় ভিডিওর শুটিং। সন্ধ্যায় নিজের ইউটিউব চ্যানেলে গান-ভিডিওটি উন্মুক্ত করেন পড়শী।

গায়িকা বললেন, ‘প্রণব ঘোষ স্যারের এই গানটি আমার ভীষণ প্রিয়। আগেও একাধিকবার টিভিতে গেয়েছি। এবার মনে হলো রেকর্ড করি। এমন একজন গুণী সুরকারের জন্মদিনে তাঁরই সুর করা গানটি প্রকাশ করতে পেরে খুব ভালো লাগছে।’ পড়শী আরো জানান, ‘সাত বছরের জন্য গানটি গাওয়ার লিখিত অনুমতি নিয়েছেন তিনি।’

সাবরিনা এহসান পড়শী, ছবি : সংগৃহীত 

বাংলা গানের সুরের জগতের উজ্জ্বল নক্ষত্র, সুরকার ও সংগীত পরিচালক প্রণব ঘোষের সুরে প্রায় ৪০০টি ক্যাসেট প্রকাশিত হয়েছে। তাঁর সুরে জনপ্রিয় গান উপহার দিয়েছেন-তপন চৌধুরী, খালিদ হাসান মিলু, শুভ্র দেব, ডলি সায়ন্তনী, আঁখি আলমগীর, ঝুমু খান, রবি চৌধুরী, আলম আরা মিনু, এস ডি রুবেল, বাদশা বুলবুল’সহ অনেকে।

আরআইজে