জুনায়েদ ইভান মূলত গানের মানুষ। ছোটবেলা থেকে গানের সমুদ্রেই অবগাহন করেছেন। তবে কেবল কণ্ঠ নয়, গানকে তিনি ধারণ করেছেন মন ও মস্তিষ্কে। তাই গাওয়ার পাশাপাশি লেখা ও সুরেও তার অগাধ দখল।

নিজের ব্যান্ড ‘অ্যাশেজ’-এর সবগুলো গানের কথাই লিখেছেন জুনায়েদ ইভান। অর্থাৎ লেখালেখির জগতে তার বিশেষ বিচরণ। নিজের ভাবনার করিডোরে ঘুরে বেড়ানো শব্দমালার সমন্বয়ে তিনি বইও লিখেছেন। গত বইমেলায় প্রকাশিত হয়েছিল ইভানের প্রথম উপন্যাস ‘শেষ’। পাঠকদের অসামান্য সাড়ায় গত বছর বই বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম রকমারিতে বেস্ট সেলার উপন্যাস হয় এটি।

এবার জুনায়েদ ইভান নিয়ে এলেন তার দ্বিতীয় গ্রন্থ ‘অন্যমনস্ক’। বুধবার (২৬ জানুয়ারি) বইটি প্রি-অর্ডারের জন্য রকমারিতে উন্মুক্ত হয়েছে। আর শুরুতেই দেখালেন চমক। মাত্র একদিনের মধ্যে বইটি প্রি-অর্ডারে বেস্টসেলার হয়ে গেছে।

রকমারির ওয়েবসাইটে চোখ রাখলে দেখা যায়, বেস্টসেলার ক্যাটাগরিতে শীর্ষস্থানে রয়েছে ‘অন্যমনস্ক’। বইটির মূল দাম ৩৩৫ টাকা হলেও পাঠকেরা ২৫ শতাংশ ছাড়ে ২৫০ টাকায় প্রি-অর্ডার দিতে পারছেন।

পাঠকের এই ভালোবাসায় মুগ্ধ জুনায়েদ ইভান। ঢাকা পোস্টকে তিনি বলেন, ‘গত বছর পাঠকের যে সাড়া পেয়েছিলাম, মূলত সেখান থেকেই উৎসাহ পেয়েছি নতুন বই লেখার। তাই তাদের প্রতি অফুরান কৃতজ্ঞতা।’

‘অন্যমনস্ক’ বই সম্পর্কে ইভান বলেন, ‘এটা মনস্তাত্ত্বিক বিভ্রম নিয়ে লেখা। এখানে সাতটি ছোট গল্প রয়েছে। দীর্ঘ ছয়মাস ধরে সারারাত আমি লেখালেখি করেছি বইটির জন্য। মানুষের নিজের সঙ্গে নিজের বিভিন্ন দ্বন্দ্ব, বোঝাপড়া, বিভ্রম, কল্পনার নানা বিষয় রয়েছে গল্পগুলোতে। আমি বলছি না, এটা সাইকোলজির ওপর খুব তথ্যনির্ভর বই। তবে এর চরিত্রগুলো সাজানো হয়েছে সাইকোলজির বিভিন্ন পর্যায় অবলম্বনে।’

গায়ক ও লেখক জুনায়েদ ইভান জানান, যারা ‘অন্যমনস্ক’ বইটির প্রি-অর্ডার দিচ্ছেন, প্রত্যেকেই পাবেন তার অটোগ্রাফ।

কেআই