বলিউডের ‘মেলোডি কিং’ কুমার শানু। হিন্দি ছাড়াও বহু ভাষায় গান গেয়েছেন তিনি। বলিউডে তার প্রথম কাজ ১৯৮৭ সালে। তার আগেই তিনি প্রথম প্লে-ব্যাক করেছিলেন বাংলাদেশে, ১৯৮৫ সালে। তারপর তিন দশকের বেশি সময় তাকে বাংলাদেশের গানে কাজ করতে দেখা যায়নি। সম্প্রতি তিনি বাংলাদেশি একটি প্রজেক্টের জন্য গান গেয়েছেন। জানা গেছে, তিনি একটি ভিডিও অ্যালবাম করছেন।

প্রথমবার যখন বাংলাদেশের ছবিতে গান গেয়েছিলেন তখনও তিনি কুমার শানু হয়ে ওঠেননি। তখন তিনি স্রেফ কেদারনাথ ভট্টাচার্য। বাংলাদেশে শিবলি সাদিক পরিচালিত ‘তিন কন্যা’ ছবির গান ‘তিন কন্যা এক ছবি’ গেয়েছিলেন তিনি। ওই গানটি নাকি গাওয়ার কথা ছিল এন্ড্রু কিশোরের। তবে শেষমুহুর্তে তাকে না পাওয়ায় শিল্পী ঊষা উত্থুপ সংগীত পরিচালক আলম খানকে শানুর কথা বলেন। এভাবেই মিলেছিল সুযোগ।

তাই বাংলাদেশ যে কুমার শানুর হৃদয়ের কাছে থাকবে, এতে আশ্চর্যের হওয়ার কিছু নেই। তবে ক্যারিয়ারে ব্যাপক ব্যস্ততা থাকায় বাংলাদেশের কোনো প্রজেক্টে বহু বছর কাজ করতে পারেননি তিনি। তবে ২০১৬ সালে ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবির জন্য গেয়েছিলেন ‘বলছে আকাশ মুখ লুকিয়ে’ গানটি। তবে নানা সমস্যা ও করোনার কারণে সেই ছবিটি সম্প্রতি মুক্তি পেয়েছে বাংলাদেশে। শানুর গাওয়া গানটি ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

এবার আর ছবির জন্য নয়, তার গাওয়া একটি গানের ভিডিও অ্যালবাম তৈরি হচ্ছে। গানের নাম, ‘চল আরও একবার’। গানের কথা ও সুর পল্লব গৌতমের। পরিচালনার দায়িত্বে রয়েছেন এম এইচ রিজভী। শুটিংয়ে অংশ নিয়েছেন প্রিয়াঙ্কা মুখোপাধ্যায় ও রিজভী। সঙ্গে আছেন শিল্পী নিজেই। ভারতের মানালিতে গানের ভিডিওর শুটিং হয়েছে। মার্চের দ্বিতীয় সপ্তাহে মুক্তি পাবে এ মিউজিক ভিডিও অ্যালবাম।

এসএসএইচ