মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান ফেস্টিভ্যাল শুরু হয়েছে। ফ্রান্সের কান শহরে মঙ্গলবার (১৭ মে) উঠেছে উৎসবটির ৭৫তম আসরের পর্দা। প্রতিবারের মতো এবারও বিশ্বের বহু দেশের অসংখ্য তারকা অংশ নিচ্ছেন উৎসবে।

ভারতের বেশ কয়েকজন তারকা এবারের কান উৎসবে অংশ নিচ্ছেন। এর মধ্যে অন্যতম হলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। এটি তার নবম কানযাত্রা। অর্থাৎ এর আগে তিনি আরও ৮ বার কান উৎসবে অংশ নিয়েছিলেন।

উদ্বোধনী দিনে কানের লাল গালিচায় হেঁটেছেন নওয়াজ। অফিসিয়াল ফটোকলে দাঁড়িয়ে ক্যামেরাবন্দি হয়েছেন। সেই ছবি শেয়ার করেছেন ভক্তদের সঙ্গেও।

এদিকে কান শহরকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার সঙ্গে তুলনা করলেন নওয়াজ। তার মতে, সিনেমা অঙ্গনের মক্কা হলো কান। একটি ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, ‘যখন আমি কাজ শুরু করেছিলান, তখন আমি ভাবতেও পারিনি যে, কখনো কান উৎসবে আসব। এটা হলো সিনেমার মক্কা। এখানে চারদিকে ভালো সিনেমা নিয়ে কথা হয়, বক্স অফিস, কত আয় করল, এসব নিয়ে কোনো আলোচনা নেই। আমরা সিনেমার আয়ের পরিমাণ নিয়ে মাতামাতি করি, কিন্তু কানে এসব হয় না।’

কান উৎসবের লাল গালিচায় নওয়াজউদ্দিন

আগামীকাল ১৯ মে নওয়াজউদ্দিন সিদ্দিকীর জন্মদিন। বিশেষ দিনটি সিনে দুনিয়ার সবচেয়ে বড় উৎসবে উদযাপন করবেন তিনি। এর আগেও কয়েকবার কান উৎসবে জন্মদিন কেটেছে তার। এ বিষয়ে অভিনেতার ভাষ্য, ‘ভারতের প্রতিনিধিত্ব করতে পারা সবসময়ই বিশেষ। সেটা আমার জন্মদিনে বা অন্য কোনো দিনেই হোক না কেন। কান উৎসবে আমি আমার জীবনের ৫-৬টি জন্মদিন কাটিয়েছি। কারণ এটি আমার জন্মদিনের কাছাকাছি সময়ে অনুষ্ঠিত হয়। আমি জন্মদিন উদযাপন করার মানুষ নই, এ দিনটিও অন্য সাধারণ দিনের মতোই।’

প্রসঙ্গত, এবারের কানে নওয়াজউদ্দিন ছাড়াও ভারতীয় তারকাদের মধ্যে দীপিকা পাডুকোন, ঐশ্বরিয়া রাই, এ আর রহমান,  অভিষেক বচ্চন, আর মাধবন, তামান্না ভাটিয়া, উর্বশী রাউতেলা, নয়নতারাসহ আরও কয়েকজন অংশ নিচ্ছেন।

কেআই/আরআইজে