‘বাহুবলী’ সিনেমাটি মুক্তির পর ভারতজুড়ে পরিচিতি পান তেলেগু অভিনেতা প্রভাস। বলা হয়ে থাকে, এই ছবির পরই প্যান ইন্ডিয়া সুপারস্টার বনে যান এই নায়ক। ছবিটি পরিচালনা করেছিলেন দক্ষিণের জনপ্রিয় নির্মাতা এস এস রাজামৌলি। কিন্তু ‘বাহুবলী’ মুক্তিরও অনেক আগে প্রভাসকে নিয়ে খুব বড়সড় বয়ান দিয়েছিলেন রাজামৌলি। যা সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে।

২০০৮ সালের ঘটনা। তেলেগু ‘বিল্লা’ ছবির ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে প্রভাসকে প্রশংসায় ভাসান রাজামৌলি। তার কথায়, “বলিউডকে বহুদিন ছাপিয়ে গিয়েছে দক্ষিণের ইন্ডাস্ট্রি। আমাদের সঙ্গে এখন কেবল হলিউডের তুলনা চলে। আমাদের কি হৃতিকের মতো হিরো নেই? ‘বিল্লা’র পোস্টার, ঝলক সবই দেখলাম সদ্য। আমি একটাই কথা বলব, প্রভাসের কাছে হৃতিক কিছুই নন।” তার তখনকার মন্তব্যে অনুষ্ঠানস্থলে করতালি পড়লেও বর্তমানে এসে অনেকেই এর বিরোধিতা করছেন।

কেউ কেউ বললেন, ‘১৫ বছর আগের কথা! কে দেখত তখন তেলেগু ছবি?’ আবার কেউ ক্ষোভ উগরে মন্তব্য করলেন, ‘কী সব বলছেন? প্রভাসের সঙ্গে কেন হৃতিকের তুলনা হবে?’

১৫ বছর আগের করা নিজের সেই মন্তব্যের জন্য সম্প্রতি ক্ষমা চাইলেন রাজামৌলি। তিনি বলেন, ‘১৫-১৬ বছর আগেরকার কথা। আমার ওই ধরনের মন্তব্য করা উচিত হয়নি। শব্দচয়ন ঠিক হয়নি, স্বীকার করছি। কিন্তু আমার উদ্দেশ্য ছিল না হৃতিককে ছোট করা। অত্যন্ত সম্মান করি তাকে। যা হয়েছে সেসব অনেক আগের কথা।’

প্রসঙ্গত, ৮০ তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের সেরার স্বীকৃতিতে হাওয়ায় ভাসছেন রাজামৌলি। ছবিটি এবারের অস্কার দৌড়েও প্রতিযোগিতা করছে। অন্য দিকে হৃতিক ব্যস্ত আছেন তার ‘ফাইটার’ সিনেমার শুটিং নিয়ে।