বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ খ্যাত অভিনেতা দিলীপ কুমার প্রয়াত হয়েছেন। বুধবার (৭ জুলাই) মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই কিংবদন্তি তারকা। তার মৃত্যুতে শোকস্তব্ধ বলিউডবাসী।

দিলীপ কুমারের কোনো সন্তান নেই। কেবল স্ত্রী সায়রা বানুকে নিয়েই ছিল তার সংসার। তাই তার প্রয়াণে একেবারে একা হয়ে গেছেন সায়রা বানু। সেজন্য বলিউডের অনেকেই ছুটে এসেছিলেন তাকে সান্ত্বনা দিতে।

বরেণ্য অভিনেতা অনুপম খের থেকে শুরু করে বিদ্যা বালান, করন জোহর, ধর্মেন্দ্র, শাবানা আজমি, অনিল কাপুর ও রণবীর কাপুরের মতো তারকারা এসেছিলেন দিলীপ কুমারের বাড়িতে। এসেছিলেন বলিউড বাদশাহ শাহরুখ খানও।

এতো তারকা দিলীপ কুমারের বাড়িতে এলেও দিনশেষে ভাইরাল হয়ে গেছেন শাহরুখ খান। সায়রা বানুর পাশে বসে তিনি তাকে সান্ত্বনা দিয়েছেন। ওই মুহূর্তটি ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। আর রাতারাতি সেটি ভাইরাল হয়ে যায়।

দিলীপ কুমারের সঙ্গে শাহরুখ খানের দারুণ সম্পর্ক ছিল। কিং খান তাকে বাবার মতো সম্মান করতেন। তাই দিলীপের প্রয়াণে অন্যদের চেয়ে তার দুঃখটা একটু বেশিই বটে। আর সেই দুঃখভরা মন নিয়েই তিনি সান্ত্বনা দিয়েছেন সায়রা বানুকে।

অভিনেতার মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেছে বলিউডের প্রায় সব তারকা। এই তালিকায় আছেন অমিতাভ বচ্চন, সালমান খান, অক্ষয় কুমার, সানি দেওল, অজয় দেবগন, রীতেশ দেশমুখ, বিদ্যা বালান, কমল হাসান প্রমুখ। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শোক প্রকাশ করেছেন।

দিলীপ কুমারের আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। তিনি পাকিস্তানের পেশোয়ারে জন্মগ্রহণ করেছিলেন। তবে দেশভাগের আগেই পরিবারসহ ভারতে চলে আসেন। সিনেমায় এসেই তিনি দিলীপ কুমার নামটি ধারণ করেন। বুধবার (৭ জুলাই) বিকেল ৫টায় মুম্বাইয়ের জুহু কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। এর আগে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।

কেআই/আরআইজে