নায়করাজ রাজ্জাকের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ২১ আগস্ট তিনি মৃত্যুবরণ করেছিলেন। এই দিনে তাকে স্মরণ করছে সিনেমাপ্রেমী দর্শক এবং ঢালিউড অঙ্গনের মানুষেরা। তবে বিশেষ আয়োজন রেখেছে চলচ্চিত্র শিল্পী সমিতি।

রাজ্জাকের স্মরণে সংগঠনটির পক্ষ থেকে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। গণমাধ্যমের কাছে বিষয়টি জানিয়েছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খান। তিনি জানান, শনিবার বাদ আসর এফডিসিতে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, নায়করাজের পুরো নাম আব্দুর রাজ্জাক। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেছিলেন কলকাতায়। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় তিনি ঢাকায় চলে আসেন এবং এখানেই ক্যারিয়ার গড়েন।

সহকারী পরিচালক হিসেবে ঢাকাই সিনেমায় কাজ শুরু করেন রাজ্জাক। ১৯৬৬ সালে জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’ সিনেমার মধ্য দিয়ে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। প্রথম সিনেমাতেই বাজিমাৎ। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। একের পর এক সফল সিনেমা উপহার দিয়ে নিজেকে ঢালিউডের শীর্ষ নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেন।

বর্ণাঢ্য ক্যারিয়ারে আজীবন সম্মাননাসহ মোট ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রাজ্জাক। এছাড়াও চলচ্চিত্রে অবদানের জন্য তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’-এ ভূষিত করা হয়েছে।

কেআই