বাণিজ্যিকভাবে হিট কিংবা সমালোচকদের দ্বারা প্রশংসিত দুই ধরনের সিনেমাতেই সফল নায়ক রিয়াজ। বর্ণাঢ্য ক্যারিয়ারে জনপ্রিয়তার আকাশ ছুঁয়েছেন। এখন তিনি সিনেমার পর্দায় নেই বললেই চলে। তবে যুক্ত রয়েছেন সিনেমার সঙ্গে। সম্প্রতি দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন। এই দায়িত্ব পালনের অভিজ্ঞতা এবং সিনেমা নিয়ে নিজের ভাবনার ঝাঁপি তিনি খুলে দিয়েছেন ঢাকা পোস্ট-এর কাছে। লিখেছেন কামরুল ইসলাম

পরপর দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সদস্য হলেন। অনুভূতি কেমন?

এটা অবশ্যই একটি সম্মানের ব্যাপার। আমি মনে করি, আমার জন্য একটি বড় প্রাপ্তি। সেই সঙ্গে দায়িত্ববোধেরও একটা ব্যাপার আছে। কারণ এখানে অনেকগুলো সিনেমা দেখে সেগুলোর চুলচেরা বিশ্লেষণ করে মার্কিং করতে হয়। এটা একটা কঠিন কাজ এবং বড় দায়িত্ব।

২৮ বিভাগে পুরস্কারের জন্য এ বছর মাত্র ১৪টি সিনেমা জমা পড়েছে। এবারের বাছাই প্রক্রিয়া কেমন হবে বলে মনে করছেন?

মহামারির কারণে এ বছর সিনেমা কম। কারণ প্রেক্ষাগৃহে মুক্তি না পেলে তো কোনো সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আসতে পারবে না। সেক্ষেত্রে এবারের বাছাই প্রক্রিয়া একটু টাফ হবে মনে হচ্ছে। অবশ্য এখনো তো সিনেমাগুলো দেখিনি। দেখার আগে পরিষ্কার করে বলা যাচ্ছে না।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিভিন্ন সময় সমালোচনা হয়, অনিয়মের অভিযোগ ওঠে। এ বিষয়ে কী বলবেন?

গত বছর কিন্তু কোনো পুরস্কার নিয়ে বিতর্ক বা সমালোচনা সেভাবে শুনিনি আমি। আসলে আমাদের জুরি বোর্ডের কাজ থাকে সিনেমা দেখে সুপারিশ করা, আমরা সেটা করি। বাকিটা মন্ত্রণালয়ের দায়িত্ব। এ বছরও আমরা সৎভাবে সুপারিশ করার চেষ্টা করব।

আপনার বর্তমান ব্যস্ততা কী নিয়ে? নতুন কোনো সিনেমা কি করছেন?

আমার ব্যবসা নিয়ে আমি ভীষণ ব্যস্ত। আর সিনেমার কথা যদি বলি- এখন তো সিনেমাই খুব কম হচ্ছে। আর আমিও নতুন কোনো সিনেমায় আপাতত কাজ করছি না।

বাণিজ্যিক এবং গল্পনির্ভর দুই ধরনের সিনেমাতেই প্রশংসিত আপনি। এরপরও নতুন সিনেমায় আপনাকে পাওয়া যাচ্ছে না। সিনিয়র হয়ে যাওয়ার কারণে কি কোনো গ্যাপ তৈরি হয়ে গেছে?

হতে পারে কোনো একটা গ্যাপ হয়ে গেছে। কিংবা আমি নিজেও আমার ফিটনেস আগের মতো ধরে রাখিনি, রাখা উচিৎ ছিল। আর সিনেমা তো সিনেমাই; বাণিজ্যিক কিংবা নান্দনিক যাই বলুন না কেন। নান্দনিক সিনেমাও কমার্শিয়ালি অনেক ভালো করতে পারে। এখন তো সিনেমাটা কেবল সিনেমা হলের মধ্যে নেই, বিভিন্ন প্ল্যাটফর্মে চলে এসেছে। কাজের নতুন নতুন জায়গা তৈরি হচ্ছে। সেক্ষেত্রে বলতে পারি, সময়-সুযোগ হলে সামনে করতে পারি কিছু একটা।

তাহলে কি ডিজিটাল প্ল্যাটফর্মের কোনো প্রোজেক্টে কাজ করছেন?

উমমম... এ জাতীয় একটি কাজ আমি করছি। কিন্তু এখনো বলার সময় আসেনি। সময় হলে বলব।

কেআই