বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু এ সময়ের নায়ক-নায়িকা। যদিও দু’জনের ক্যারিয়ারের ব্যপ্তিতে রয়েছে বিস্তর ফারাক। ২০১২ সালে বড় পর্দায় বাপ্পীর অভিষেক হলেও জাহারা মিতু এখনো দেখা দিতে পারেননি প্রেক্ষাগৃহে। নানা কারণে তার অভিনীত সিনেমাগুলো থমকে আছে।

তবে এরই মধ্যে নতুন সিনেমায় যুক্ত হলেন বাপ্পী ও মিতু। নাম ‘জয় বাংলা’। সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমাটি নির্মাণ করছেন বরেণ্য অভিনেতা ও পরিচালক কাজী হায়াৎ। শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে এফডিসিতে শুরু হয়েছে এর শুটিং।

‘জয় বাংলা’ নির্মিত হচ্ছে লেখক-শিক্ষক মুনতাসির মামুনের লেখা একই নামের উপন্যাস অবলম্বনে। এর গল্পটা ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়কার। তাই গল্পের প্রয়োজনেই নায়ক-নায়িকাকে ফিরে যেতে হচ্ছে সংগ্রামের গৌরবময় দিনে।

এ বিষয়ে নায়িকা জাহারা মিতু বলেন, ‘২০১১ সালে যখন কলেজে পড়ি, তখনই মামুন স্যারের উপন্যাসটি পড়েছিলাম। তাই আগেই কিছুটা ধারণা ছিল। মুক্তিযুদ্ধের আগের একজন কিশোরীর চিন্তাভাবনা আর এখনকার প্রজন্মের একজন মেয়ের চিন্তাভাবনায় অনেক তফাৎ। এখানে আমি একজন কলেজ ছাত্রীর ভূমিকায় আছি। চরিত্রের জন্য আমাকে সেই সময়ে ফিরে যেতে হচ্ছে। এজন্য চিত্রনাট্যের পাশাপাশি মানসিক বিষয়েও প্রস্তুতি নিতে হয়েছে। ওজনও কমাতে হয়েছে।’

অন্যদিকে বাপ্পী অভিনীত প্রায় ৩০টি সিনেমা মুক্তি পেয়েছে ইতোপূর্বে। তবে এত দিন তিনি কাজী হায়াতের নির্মাণে কোনো কাজ করেননি। তাই নতুন সিনেমাটি নিয়ে ভীষণ উচ্ছ্বসিত এ নায়ক। তার ভাষ্য, ‘ক্যারিয়ারে যে কয়েকটা ভালো সিদ্ধান্ত নিয়েছি তার মধ্যে অন্যতম হচ্ছে কাজী হায়াৎ আঙ্কেলের এই সিনেমায় যুক্ত হওয়া। তাছাড়া মুনতাসির মামুন স্যারের উপন্যাসে কাজ করতে পারছি এটাও বড় পাওয়া।’

প্রসঙ্গত, বাপ্পী ও মিতু এর আগে ‘যন্ত্রণা’ নামে একটি সিনেমায় যুক্ত হয়েছিলেন। সেই সিনেমার ৩০ শতাংশ শুটিং শেষ হয়ে গেছে। তাতে অবশ্য মিতু অংশ নেননি। তাই বাপ্পী-মিতুর প্রথম শুটিং হচ্ছে ‘জয় বাংলা’তে।

কেআই/আরআইজে