দেশের সিনেমার জন্য নতুন এক ইতিহাস রচনা করছে ‘ঊনপঞ্চাশ বাতাস’। শুক্রবার (১৯ নভেম্বর) উত্তর আমেরিকার ১৬টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে বাংলাদেশের এই সিনেমা। এর মধ্যে রয়েছে বিখ্যাত টাইমস স্কয়ারের ফ্ল্যাগশিপ থিয়েটার রিগ্যাল ই-ওয়াক ফোরডিএক্স ও আরপিএক্স।

এর আগে দেশের কোনো সিনেমা টাইমস স্কয়ারে প্রদর্শিত হয়নি। দেশীয় সিনেমার নতুন এই দ্বার খুলে দিয়েছে আন্তর্জাতিক পরিবেশনা প্রতিষ্ঠান স্বপ্ন স্কেয়ারক্রো। খবরটি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান মোহাম্মদ অলিউল্লাহ সজীব।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও কানাডায় একযোগে ১৬টি মাল্টিপ্লেক্সে বাংলাদেশি সিনেমা মুক্তি পাওয়ার বিষয়টি অভূতপূর্ব ঘটনা। বাংলাদেশের সিনেমার ইতিহাসে এ ধরনের ঘটনা এটিই প্রথম, রেকর্ড তো অবশ্যই। এমন ঘটনা যে ঘটতে পারে কিছুদিন আগে সেটিও ভাবা যায়নি।’

টাইমস স্কয়ার ছাড়াও নিউইয়র্ক-এর আরও ৩টি থিয়েটারে মুক্তি পাচ্ছে ‘ঊনপঞ্চাশ বাতাস’। এটিও একটি রেকর্ড। থিয়েটারগুলো হলো- অ্যাস্টোরিয়ার রিগ্যাল ইউএ কাফম্যান অ্যাস্টোরিয়া ও আরপিএক্স, জ্যামাইকার জ্যামাইকা মাল্টিপ্লেক্স সিনেমাস এবং বেলমোর-এর বেলমোর প্লেহাউস।

এছাড়া লস অ্যাঞ্জেলস, ইউনিয়ন সিটি (বে এরিয়া), ডালাস, প্ল্যানো, অস্টিন, হিউস্টন, ওয়েস্ট পাম বিচ, নর্থ মিয়ামি, ফেয়ারফেক্স, হ্যানোভার ১টি করে ‘সিনেমার্ক’ থিয়েটার এবং কানাডার টরন্টো ও উইনিপেগ শহরের ১টি করে ‘সিনেপ্লেক্স’ থিয়েটারে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

উত্তর আমেরিকার দুই দেশে এমন রেকর্ড মুক্তি নিয়ে উচ্ছ্বসিত সিনেমাটির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। তিনি বলেন, ‘আমরা একটি ভালো চলচ্চিত্র বানানোর চেষ্টা করেছি। স্বপ্ন স্কেয়ারক্রো সেটিকে উত্তর আমেরিকা তথা পৃথিবীর সেরা সব থিয়েটারে অনেক বড় পরিসরে মুক্তি দিচ্ছে। এবার দর্শকদের পালা। তারা যদি দলে দলে থিয়েটারে যান তাহলে বিশ্ববাজারে বাংলাদেশি সিনেমার অগ্রযাত্রা সময়ের ব্যাপার মাত্র।’

‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা। এটি প্রযোজনা করেছে রেড অক্টোবর ফিল্মস। সিনেমাটিতে গান করেছেন বেজবাবা সুমন, শাওরিন, ভারতের সোমলতা, সিধু ও নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। ইতোমধ্যে গানগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

দেশের প্রেক্ষাগৃহে মুক্তির পরও প্রশংসিত হয়েছে সিনেমাটি। পাশাপাশি ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমালোচক পুরস্কার ফিপ্রেসকি অ্যাওয়ার্ড ও লন্ডনে ২১তম রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার অর্জন করেছে এটি।

প্রসঙ্গত, ‘ঊনপঞ্চাশ বাতাস’ স্বপ্ন স্কেয়ারক্রোর পরিবেশনায় ১৫তম সিনেমা। প্রতিষ্ঠানটির বাংলাদেশ-এর প্রধান নির্বাহী সৈকত সালাহউদ্দিন জানালেন, ‌এই সিনেমার পর ২০২২ সালে বাংলাদেশের সাথে একইদিনে কানাডা ও যুক্তরাষ্ট্রে মুক্তির জন্য প্রস্তুত হচ্ছে দেশের বড় বড় সব সিনেমা।

কেআই