মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের অবস্থিত বিশ্বখ্যাত বিনোদন কেন্দ্র টাইমস স্কয়ারের মাল্টিপ্লেক্স এএমসি এম্পায়ার। আর সেখানে মুক্তি পাচ্ছে বাংলাদেশের সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’! যেটির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল।

আগামী ১৯ নভেম্বর টাইমস স্কয়ারসহ যুক্তরাষ্ট্র ও কানাডার মোট ১৪টি মাল্টিপ্লেক্সে বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে সিনেমাটি। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশি সিনেমার বিশ্ব পরিবেশক কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠান স্বপ্ন স্কেয়ারক্রো-এর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব।

তিনি জানান, বাণিজ্যিকভাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’ই হচ্ছে প্রথম কোনও বাংলাদেশি সিনেমা, যা টাইমস স্কয়ারের এএমসি এম্পায়ার-এ মুক্তি পাচ্ছে।

বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত সিনেমাটির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল বলেন, ‘২০২০ সালের আজকের দিনে (২৩ অক্টোবর) দীর্ঘ ৯ মাসের লকডাউন শেষে সিনেমাটি মুক্তি পেয়েছিল। ভীরু ভীরু মন আর মাস্কে ঢাকা মুখ নিয়ে মানুষ সেদিন সিনেমাটি দেখতে এসেছিল। সেই সিনেমাটি এবার টাইমস স্কয়ারের বিখ্যাত মাল্টিপ্লেক্স এএমসি এম্পায়ার-এ বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে ভাবতেই ভালো লাগছে। আশা করি সেখান থেকে আমরা ভালো একটা ফিডব্যাক নিয়ে আসতে পারব।’

উল্লেখ্য, রেড অক্টোবরের ব্যানারে ‘ঊনপঞ্চাশ বাতাস’ প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজক সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি নিজের অভিষেক এই সিনেমার কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণের।

১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা হিসেবে আন্তর্জাতিক জুরি পুরস্কার লাভ করে সিনেমাটি। এছাড়া লন্ডনে অনুষ্ঠিত ২১তম রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা নির্মাতার পুরস্কার পায় এটি।

আরআইজে