শুক্রবার (১০ ডিসেম্বর) মুক্তি পেয়েছে নূরুল আলম আতিক পরিচালিত বহুল আলোচিত ও প্রতিক্ষীত সিনেমা ‘লাল মোরগের ঝুঁটি’। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সিনেমাটি প্রথম সপ্তাহে ঢাকা ও নারায়ণগঞ্জের ৬টি হলে মুক্তি পাচ্ছে। এগুলো হলো স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, সনি মিরপুর ও মহাখালীর এসকেএস শাখা, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার এবং নারায়নগঞ্জের সিনেস্কোপ।

সিনেমাটি দেখে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন নন্দিত অভিনেত্রী ও নির্মাতা রোকেয়া প্রাচী। এর অভিনেত্রী আশনা হাবিব ভাবনাকে বিশেষ প্রশংসায় ভাসিয়েছেন তিনি।

নিজের ফেসবুক পাতায় রোকেয়া প্রাচী লেখেন, “বাংলাদেশ সরকারের অনুদানে মাতিয়া বানু শুকুর প্রযোজনায় নুরুল আলম আতিকের পরিচালনায় মুক্তিযুদ্ধের ছবি ‘লাল মোরগের ঝুঁটি’ দেখে সত্যি মুগ্ধ। ভালো একটি ছবি। সিনেমা হলে যেয়ে সবাইকে দেখার জন্য অনুরোধ থাকলো।’

ভাবনার প্রশংসা করে অভিনত্রেী আরও লেখেন, ‘সবাই সবার জায়গায় শতভাগটুকু ভালো করেছেন। বিশেষ করে ভাবনার কথা বলতেই হয়। আমাকে আবারও মুগ্ধ করেছে ভাবনা। অসাধারণ ভালো লেগেছে ভাবনাকে। অন্য এক ভাবনার আত্মপ্রকাশ। সিনেমাটোগ্রাফি ও ভালো লেগেছে। নুরুল আলম আতিককে অভিনন্দন । শুকুকে ধন্যবাদ নেপথ্য অনুপ্রেরণায় আতিককে এগিয়ে দেয়ার জন্য। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।”

২০১৪-১৫ অর্থ বছরে সরকারি অনুদান পায় মুক্তিযুদ্ধের গল্পের সিনেমাটি। শুটিং শুরু হয় ২০১৬ সালে। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

সিনেমাটি প্রযোজনা করছে পাণ্ডুলিপি কারখানা। প্রযোজক মাতিয়া বানু শুকু। চিত্রগ্রহণে সুমন সরকার, কাশেফ শাহবাজী, মাজাহারুল ইসলাম, সম্পাদনা সামির আহমেদ, শব্দে সুকান্ত মজুমদার, সংগীত রাশিদ শরীফ শোয়েব, শিল্প নির্দেশনায় লিটন কর, ওয়াদুদ রেইনি, পোশাক পরিকল্পনায় শারমিন নাহার লাকী, আফরোজা, মৃন্ময়ী সরকার, রূপসজ্জায় মো. ফারুক, ফরহাদ রেজা মিলন।

আরআইজে