চলচ্চিত্রে দেশের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। এই পুরস্কারের ২০২০ সালের বিজয়ীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে রীতিমতো বাজিমাৎ করেছে ‘গোর’। গাজী রাকায়েত পরিচালিত এই সিনেমা সর্বোচ্চ ১১টি বিভাগে বিজয়ী হয়েছে।

এবারের আসরে চমক দেখিয়েছে ‘বিশ্বসুন্দরী’ সিনেমাও। চয়নিকা চৌধুরী পরিচালিত সিনেমাটি পেয়েছে ৮টি বিভাগে সেরা হয়েছে। বলাই বাহুল্য, এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিজেদের করে নিয়েছে সিনেমা দুটি।

‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’ যৌথভাবে ২০২০ সালের শ্রেষ্ঠ সিনেমার পুরস্কার পেয়েছে। এছাড়াও শ্রেষ্ঠ পরিচালক (গাজী রাকায়েত), শ্রেষ্ঠ অভিনেত্রী (রোজালিন দ্বীপান্বিতা মার্টিন), শ্রেষ্ঠ কাহিনীকার (গাজী রাকায়েত), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার (গাজী রাকায়েত), শ্রেষ্ঠ সম্পাদক (মো. শরিফুল ইসলাম), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক (উত্তম কুমার গুহ), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক (পংকজ পালিত ও মো. মাহবুব উল্লাহ), শ্রেষ্ঠ শব্দগ্রাহক (কাজী সেলিম আহমেদ), শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা (এনামতারা বেগম) এবং শ্রেষ্ঠ মেকআপম্যানের (মোহাম্মদ আলী বাবুল) পুরস্কার অর্জন করেছে ‘গোর’।

অন্যদিকে ‘বিশ্বসুন্দরী’ সিনেমার ঝুলিতে গেছে শ্রেষ্ঠ অভিনেতা (সিয়াম আহমেদ), শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রের অভিনেতা (ফজলুর রহমান বাবু), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক (প্রয়াত মো. সহিদুর রহমান), শ্রেষ্ঠ গায়ক (ইমরান মাহমুদুল), শ্রেষ্ঠ গায়িকা (দিলশাদ নাহার কনা ও সোমনূর মনির কোনাল), শ্রেষ্ঠ গীতিকার (কবির বকুল) ও শ্রেষ্ঠ সুরকার (ইমরান মাহমুদুল) বিভাগের পুরস্কারগুলো।  

এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন বরেণ্য অভিনেত্রী আনোয়ারা ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। শিগগিরই জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

কেআই