২৭ মে প্রচারিত হয়েছিল জনপ্রিয় সিরিজ ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্ব ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’। এই পর্বের বিভিন্ন অংশে দেখা যায় সংগীতশিল্পী লেডি গাগা, জাস্টিন বিবার ও ব্যান্ড ‘বিটিএস’কে। যা বিশ্বের অন্যান্য দেশের দর্শকরা দেখতে পারলেও বাদ গিয়েছিল চীন। এর কারণ বিভিন্ন সময় দেশটি তাদের নিষিদ্ধ ঘোষণা করেছিল।  

২০১৪ সাল থেকে চীনে নিষেধাজ্ঞা জারি রয়েছে কানাডিয়ান গায়ক জাস্টিন বিবারের বিরুদ্ধে। তার কারণ জাপানের টোকিয়োর ইয়াসুকুনি শ্রাইনে গিয়ে নিজের একটি ছবি তুলেছিলেন তিনি। ঠিক সেই জায়গায় জাপানের শহিদদের সম্মান জানানো হয়েছে বলে চীনের এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

একটি ভিডিওতে কোরিয়ার সঙ্গে চীনের যুদ্ধের প্রসঙ্গ তুলেছিল ‘বিটিএস’। চীনের মতে, তাদের অপরাধ, সেই ভিডিওতে কতজন চীনা সৈনিক মারা গিয়েছিলেন, সে কথা উল্লেখ করেননি ব্যান্ডটির সদস্যরা। আর এ কারণে দেশটিতে নিষিদ্ধ রয়েছে জনপ্রিয় কে-পপ ব্যান্ড।

অন্যদিকে, তিব্বতের দলাই লামার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন লেডি গাগা। আর এটিই ছিল তার অপরাধ। এ কারণে ২০১৬ সাল থেকে এই তারকার ওপর চীনে ঘুরতে যাওয়ার নিষেধাজ্ঞা রয়েছেন।

চীনের অনুরাগীরা অত্যন্ত ক্ষুব্ধ এমন ঘটনায়। কারও প্রশ্ন, ‘একটা সিচুয়েশনাল কমেডিও আনন্দ করে দেখতে পারব না আমরা?' কেউ বলেছেন, ‘চীনের সম্প্রচার থেকে কী কী বাদ পড়ে, সেটাই দেখতে চাইছিলাম আমি।’

উল্লেখ্য,‘ফ্রেন্ডস’ ধারাবাহিকের ভক্ত বিশ্বজুড়ে। ১৯৯৪ থেকে ২০০৪ পর্যন্ত এটি বিভিন্ন দেশে সম্প্রচারিত হয়েছে ঠিকই, কিন্তু আমেরিকার এই টেলিভিশন সিরিজ নিয়ে মাতামাতি হয়েছে একাধিক প্রজন্ম জুড়ে। আজও তা কমেনি। 

তাই ১৭ বছর পরে সেই ধারাবাহিকের ৬ চরিত্র এক পর্দায় আসতেই উন্মাদনা ছড়িয়ে পড়েছে সারা দুনিয়ায়। বাদ পড়েনি চীনও। কিন্তু কিছু ঘটনার প্রভাব পড়ল ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্বে।

এমআরএম/আরআইজে