দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতি লাখে ১ জন করে বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, তুলনামূলক আমাদের দেশে বিশেষজ্ঞ চিকিৎকের সংকট রয়েছে। আমাদের পর্যাপ্ত সংখ্যক বিশেষজ্ঞ তৈরি করতে হবে। আর সেই উদ্যোগ সংশ্লিষ্ট বিভাগকেই নিতে হবে।

বুধবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের মিলনায়নে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় নিউরোসার্জন হিসেবে আমরা মাত্র একজন অধ্যাপক ডা. রশিদ উদ্দিন স্যারের নাম শুনতে পেতাম। এখন দেশে ২০০ জন নিউরোসার্জন রয়েছে। দেশে কীভাবে ৪০০ জন নিউরোসার্জন তৈরি করা যায়, সেভাবে উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিউরোসার্জনদের সংখ্যা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট বিভাগ উদ্যোগ নিলে আমার প্রশাসন তা বাস্তবায়ন করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আটটি বিভাগে ক্যানসার, ডায়ালাইসিস, হৃদরোগ সেন্টার স্থাপন করার উদ্যোগ নিয়েছেন। আমরা চাই নিউরোসার্জারি সেন্টারও সে তালিকায় যুক্ত হোক। তবে নিউরোসার্জন সংখ্যা বাড়াতে হবে।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, প্রতি লাখে সাধারণত একজন বিশেষজ্ঞ চিকিৎসক লাগে। আবার বিশেষ বিভাগে প্রতি দশ লাখে একজন বিশেষজ্ঞ প্রয়োজন। সেই সংখ্যক বিশেষজ্ঞ বাড়াতে হলে বিএসএমএমইউর নিউরোসার্জারি বিভাগে শিক্ষার্থী বাড়িয়ে ৮ থেকে ১২, আবার ১৬ তে উন্নীত করতে হবে।

ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আখলাক হোসেন খান, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এম আফজাল হোসেন প্রমুখ।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিকেলে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী ইউনিয়ন ও শিশু সার্জারি বিভাগের ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

টিআই/আরএইচ