বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন।

মঙ্গলবার (২ মার্চ) রাতে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসএমএমইউয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার। তিনি বলেন, গত সোমবার (২৮ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ সংক্রান্ত নিয়োগপত্র অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনের হাতে তুলে দেন। এরপর নবনিযুক্ত ডিন অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক্যাল সাইন্স অনুষদের সাবেক ডিন ও বর্তমানে সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ।

অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেনের জন্ম ১৯৬২ সালে। তার বাবা বীর মুক্তিযোদ্ধা মরহুম আলহাজ্ব সিদ্দিকুর রহমান ও মাতা জোবেদা খানম। ১৯৮৮ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, ১৯৯৫ সালে এফসিপিএস ও ২০১০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটাল থেকে ২০০৩ সালে রেসপিরেটরি মেডিসিন বিভাগে ১ বছরের ফেলোশিপ প্রশিক্ষণ নেন। প্রফেসর মোশাররফ সম্মানসূচক এফসিসিপি ও এফআরসিপি ২০০৫ ও ২০১১ সালে অর্জন করেন। তিনি ২০০৫ সালে ইউরোপিয়ান রেসিপিরেটরি সোসাইটি কর্তৃক ইয়ং ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ডে ভূষিত হন।

টিআই/এনএফ