ডায়াবেটিসের সমস্যা ক্রমশ দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে। চিকিৎসকদের মতে, শীত এবং গ্রীষ্ম, এই দুই মৌসুমে ডায়াবেটিস রোগীদের বাড়তি সাবধানতা মেনে চলা জরুরি। কারণ ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে হিট স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। এ ছাড়া, গরমে এমনিতে শরীরে পানির পরিমাণ কমে যায়। ডায়াবেটিস থাকলে এই আশঙ্কা দ্বিগুণ হয়। তাই সুস্থ থাকতে কয়েকটি বাড়তি নিয়ম মেনে চলা প্রয়োজন।

শরীরচর্চা করুন

ডায়াবেটিসে ভুগছেন এমন অনেকেই নিয়মিত শরীরচর্চা করেন। গরমে এ বিষয়টিতে আরো বেশি করে জোর দিতে হবে। অন্য সময়ে যদি ৩০ মিনিট শরীরচর্চা করেন, গ্রীষ্মে চেষ্টা করুন আরো ১৫ মিনিট বাড়িয়ে দেওয়ার। আর খুব ভালো হয় যদি ভোর ৫টায় উঠে ব্যায়াম করেন। উপকার পাবেন।

ফাইবারে ভরা খাবার খান

ডায়াবেটিস রোগীদের প্রতিদিনের খাবারের তালিকায় কি থাকছে, সেটা অত্যন্ত জরুরি। ইচ্ছা করলেই সব কিছু খাওয়া যায় না। গরমে আরো বেশি সতর্ক থাকতে হবে এ বিষয়ে। বাইরের খাবার, মিষ্টি, তেলেভাজা, এই ধরনের খাবার থেকে পুরোপুরি দূরে থাকুন। বদলে ফাইবার আছে এমন খাবার বেশি করে খান। ওটস, ব্রাউন রাইস, গাজর, টম্যাটো রোজের পাতে রাখুন।

পর্যাপ্ত পরিমাণ পানি খান

ডায়াবেটিস থাকলে হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে পানি খাওয়ার বিকল্প কিছু নেই। বাইরে বেরোলে সঙ্গে পানির বোতল রাখতে ভুলবেন না। প্রতি ১৫ মিনিট অন্তর পানি খান। পাশাপাশি, পানি আছে এমন ফল খান নিয়ম করে। কোনোভাবেই শরীরে যেন পানির অভাব না তৈরি হয়।

শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করুন

সারা বছর অনেকেই প্রতি দিন শর্করার মাত্রা পরীক্ষা করেন না। গ্রীষ্মে এই ভুল করবেন না। প্রতিদিন সকালে উঠে মনে করে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন। যদি দেখেন শর্করার মাত্রা বেশি, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। ফেলে রাখবেন না। নিয়ম মেনে চললেও অনেক সময়ে শর্করার মাত্রা কিন্তু বেড়ে যেতে পারে। তাই রোজ পরীক্ষা করলে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল থাকা যাবে।

এমএ